কর-সঞ্চালন-কি

কর সঞ্চালন কি এ নিয়ে বিস্তারিত আলোচনা

যার উপর কর ধার্য করা হয় সে যদি করভার শেষ পর্যন্ত অন্যের উপর চালিয়ে দিতে পারে তাহলে করভার অন্যের ওপর চাপিয়ে দেওয়ার কার্যাবলী কেকর সঞ্চালন বা কর চালান বলে। 

 

যেমন তিনি উৎপাদনকারী উৎপাদিত চিনির উপর আবগারি শোল কারো করা হলো এক্ষেত্রে করঘাত চিনি উৎপাদনকারীর ওপর পড়লো । এখন চিনি উৎপাদনকারী যদি চিনির মূল্য বাড়িয়ে করের আপাতভার তিনি ক্রেতার ওপর চাপানোর চেষ্টা করে তবে এই চেষ্টাকে কর সঞ্চালন হবে বলা হবে। 

 

কর সঞ্চালন সাধারণত তিনভাবে হতে পারে 

১. এক লুকাই তো কর সঞ্চালন 

করারও কি তোর দ্রব্যের মূল্য অপরিবর্তিত রেখে দ্রব্যের গুণগত মান বা পরিমান হ্রাস করে করঘাত অন্যের উপর চাপিয়ে দেওয়া কে লুকায়িতকর সঞ্চালন বলা হয়। 

২. সম্মুখবর্তী কর সঞ্চালন 

বিক্রয় যোগ্য দ্রব্যের উপর আলোকিত কর দ্রব্যের মূল্য বাড়িয়ে উৎপাদনকারী সম্ভাব্য ক্রেতার উপর দরহার ছাপানোর চেষ্টা করলে তাকে সম্মুখবর্তী কর্ষণ চালন বলে। 

৩. প্রস্তাব ভর্তি কর সঞ্চালন 

করার পর উৎপাদনকারী পরের ধার লাঘবের উদ্দেশ্যে উৎপাদনের প্রয়োজনীয় উপকরণ সরবরাহকারণ নিকট থেকে কম মূল্যে ক্রয় করার চেষ্টা করলে তাকে পশ্চাদ ভর্তি হওয়ার সঞ্চালন বলে। 

 

কর সঞ্চালনের প্রয়োগ ক্ষেত্র 

 

কর সঞ্চালন সাধারণত এমন সব বিষয়ের ওপর করা হয় যেগুলো আয় সৃষ্টি করে। অর্থাৎ আয় সৃষ্টি করে এমন দ্রব্য বা সেবার বেলায় এটি প্রযোজ্য হবে। 

আরও পড়তে ভিজিট করুনঃ 

বাংলাদেশের করবিধি

 

শেষ কথা: 

গুরুত্ব আলোচনা হতে আমরা বুঝতে পারলাম ঘর সঞ্চালন মানে করকে অন্যের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা কি বোঝানো হয়। আজ এ পর্যন্তই। কথা হবে নতুন কোন কনটেন্ট নেই। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আশা করি আমাদের লেখাগুলো আপনাদের উপকারে আসে।