পরোক্ষ কর কি

পরোক্ষ কর কি এবং সুবিধা

যে করের করঘাত ও কর্পদ ভিন্ন ভিন্ন ব্যক্তির উপর পড়ে তাকে পরোক্ষ কর বলে। 

 

অর্থাৎ কোন ব্যক্তির উপর কর ধার্য করা হলো এবং যদি সে ব্যক্তি করেরভার অন্যের উপর চাপাতে পারে তাহলে তাকে পরোক্ষ কর বলা হয়। যেমন বিক্রয় কর বা ভ্যাট আবগারি সুল ইত্যাদি। এ ধরনের করের ক্ষেত্রে করঘাত করদাতা বহন করলেও করপাত অন্য ব্যক্তি বহন করে। উদাহরণস্বরূপ বলা যায় বিক্রয় করব ভ্যাট বিক্রেতার নিকট হতে আদায় করা হলেও বিক্রেতা উত্তর দমদের মূল্য বৃদ্ধি করে। ক্রেতাদের নিকট হতে ওই অর্থ তুলে নিতে পারে সুতরাং যে করে বোঝা করদাতা অন্যের উপর চাপাতে পারে তাকে পরোক্ষ করে বলে। 

 

জেএস মিলের মতে পরোক্ষ কর হল এমন একটি কর যা কোন ব্যক্তির উপর আরোপিত হলে এটা মনে করা হয় বা প্রত্যাশিত হয় যে শেখরের ভার অন্যের উপর চাপিয়ে দিয়ে নিজে ভার মুক্ত থাকবে। 

 

পরোক্ষ করার সুবিধা 

 

পরোক্ষ কর একটি স্থায়ী স্থাপক কর যার ফলে সরকার প্রয়োজন মতো এ করের হার বাড়িয়ে কিংবা কমিয়ে রাজস্বের পরিমাণ বাড়াতে কামাতে পারে। 

 

১. কর ফাঁকি 

পরোক্ষ করের ক্ষেত্রে কর ফাঁকি দেওয়া যায় না। এর অন্যতম কারণ হলো ক্রেতা যখন কোন দ্রব্যাদি কিনে তখন সাথে সাথেই সে কর দিতে বাধ্য থাকে। 

 

২. ব্যাপকতা 

পরোক্ষ করের আওতা বা ব্যাপকতা লক্ষণীয়। পরোক্ষ করের মাধ্যমে ধনী-গরীব সকলকেই এর আওতাধিনে নিয়ে আসা যায়। রাষ্ট্রের নানাবিধ কাজ হতে সকলেই কিছু কিছু উপকার পেয়ে থাকে। সুতরাং সকলকে কিছু না কিছু কর দেওয়া উচিত যাকে বলে পরোক্ষ করের মাধ্যমে সম্ভব। 

 

সামাজিক কল্যাণের সহায়তা 

পরোক্ষ করের মাধ্যমে সামাজিক সহায়ক ভূমিকা পালন করে। এটি যেমন ধনীদের ওপর প্রয়োগ করা যায় তেমন দরিদ্রের উপর প্রয়োগ করা যায়। এটি সমাজের উন্নতি করে। উদাহরণ স্বরূপ বলা যায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যেমন মদ গাঁজা সিগারে ইত্যাদির ওপর বা মাদকদ্রব্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে মাত্রা অতিরিক্ত করার ফলে এই দ্রব্যগুলো ক্রয় থেকে মানুষকে দূরে রাখা যায়। এর ফলে সামাজিক অগ্রগতি সম্ভব হয়। 

 

ব্যাপক হারে রাজস্ব দায় 

যেহেতু এ করের আওতাধীন ধনী-দরিদ্র সবাইকেই নিয়ে আসা যায় তাই এ করের মাধ্যমে রাজস্ব আদায়ের পরিমাণও বেশি হয়। 

 

জনপ্রিয়তা। 

পরোক্ষ কর যেহেতু ফাঁকি দেওয়া সম্ভব হয় না তাই পরোক্ষ করের জনপ্রিয়তা বেশি। আবার এ কর এর অন্যতম সুবিধা হল পরোক্ষ কর প্রদানের সময় করদাতা করের বোঝা প্রত্যক্ষভাবে উপলব্ধি করতে পারে না। তাই এই করের কর প্রদানের সময় জনগণের মাঝে অসন্তস্য দেখা যায় না। 

 

অবৈধভাবে পণ্য আমদানি রোদ 

দেশে উৎপাদিত পণ্য দেশের চাহিদা মেটাচ্ছে। এমতাবস্থায় বাইরের দেশ থেকে একই পণ্য আমদানির ক্ষেত্রে অধিকার এ করার করা হয়। দেশীয় পণ্য রক্ষা পায়। আর এর মাধ্যমেই অবৈধ পণ্য আমদানি রোধ করা যায়। 

 

বিলাস দ্রব্যের ভোগরাশ 

বিলাস দ্রব্য প্রত্যেকটা দেশ বা দেশের সরকার অপচয় হিসেবে গণ্য করে. অর্থের অপচয় রোধে বিলাস দ্রব্যের উপর মাত্র অতিরিক্ত করার করা হয়. এর ফলে বিলাস দব্যের ব্যবহারে কিছুটা লাগাম টানা সম্ভব হয়,।

 

সুবিধাজনক 

পরোক্ষ কর সাধারণত দ্রব্যের দামের সাথে যুক্ত থাকে। টাইপ খোকার প্রদান করতে ক্রেতা বাধ্য থাকি। তাই পরো খোকার প্রদান করা পর্দা তার পক্ষে বেশি সুবিধা জন ক ঠিক তেমনি ভাবে আদায় করা ও সুবিধা জনক। 

 

শেষ কথা 

পরোক্ষ কর সম্পর্কে আমরা বুঝলাম পরোক্ষ কর অন্যের ওপর চাপানো যায়। উপরোক্ত আলোচনা থেকে পরোক্ষ করে উপকারিতা সম্পর্কেও আমরা বুঝতে পারলাম। আমাদের কন্টেন্ট গুলো কেমন লাগছে তা আমাদের জানাতে পারেন। আমাদের সাথে যোগাযোগের জন্য। আমাদের কন্টাক্ট পেজে যোগাযোগ করুন। আজি পর্যন্তই।