সরকারি অর্থ ব্যবস্থার গুরুত্ব প্রয়োজনীয়তা এবং ভূমিকা

সরকারি অর্থ ব্যবস্থার গুরুত্ব প্রয়োজনীয়তা এবং ভূমিকা

সরকারি অর্থব্যবস্থার গুরুত্ব 

 

অর্থনীতিবিদ আরে শাম রেপ বলেন 

যে সমস্ত জটিল সমস্যা সরকারি আই ব্যয় প্রক্রিয়াকে কেন্দ্র করে আবর্তিত হয় তাকে সরকারি অর্থ ব্যবস্থা বলে। 

সরকারি অর্থ ব্যবস্থার মূল বিষয় হলো এমন কিছু অর্জন করা যা দ্বারা জাতির ভবিষ্যৎ উন্নতি সম্ভব হয়। আর তাই সরকার এমন সব জায়গায় তার অর্থগুলো ব্যয় করে যার দ্বারা বেইতো অর্থের সমান উপযোগ পাওয়া সম্ভব হয় না। বেসরকারি অর্থ ব্যবস্থায় শুধু মুনাফার দিকেই লক্ষ্য রাখা হয়। কিন্তু সরকারি অর্থ ব্যবস্থায় সরকার মুনাফা কেন্দ্রিক অর্থ ব্যয় করতে পারে না। সরকারি ব্যয়ের মূল উদ্দেশ্যই হচ্ছে জনকল্যাণ। 

নিম্নে কিছু উল্লেখযোগ্য গুরুত্ব তুলে ধরা হলো 

 

১. সামাজিক কল্যাণ 

সরকার দারিদ্র্য বিমোচন কর্মসূচি বৃদ্ধ ভাতা দুস্থ ভাতা জনগণের ভেতর থেকে চাকরির সুযোগ করে দেওয়া ইত্যাদি জনকল্যাণমূলক কাজ করে। কারণ সরকারি অর্থ ব্যবস্থায় জনকল্যাণে মূল লক্ষ্য। 

২. অর্থনৈতিক উন্নয়ন 

আয় ভাইয়ের ভারসাম্য রক্ষা করে সরকার দেশের ভেতর যে আয় করে তার সুষম বন্টন করাই হচ্ছে অর্থনৈতিক উন্নয়ন। সরকার তার কর ব্যবস্থাপনার মাধ্যমে সুষম বন্টনের বিষয়টা নিশ্চিত করে। 

৩. অর্থনৈতিক স্থিতিশীলতা 

সরকার তার অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য সরকারি অর্থ ব্যবস্থা সুষ্ঠু অর্থনৈতিক রাজস্ব নীতির মাধ্যমে তৈরি করে থাকে। 

৪. কর্মসংস্থান সৃষ্টি 

সরকার তার জনগণের কল্যাণের জন্য কর্মসংস্থান সৃষ্টি করে। সরকারি এবং বেসরকারিভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহণের ফলে দেশের জনগণের কর্মসংস্থানের সৃষ্টি হয়। এছাড়াও সরকার বেকার ভাতা বৃদ্ধ ভাতা বিধবা ভাতা ইত্যাদি ভাতাধীর মাধ্যমে দারিদ্র্য বিমোচনের চেষ্টা করে। 

৫. শিল্প স্থাপন 

বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকার বিভিন্ন ধরনের শিল্প স্থাপন করে জনকল্যাণের জন্য। এছাড়াও তেল গ্যাস কয়লা ইত্যাদি উত্তোলনের জন্য ভারী শিল্প স্থাপন করে। 

৬. সমরাস্ত্র উৎপাদন 

দেশের আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য সরকারকে সমরাস্ত্র ক্রয় এবং উৎপাদন করতে হয়। যেহেতু এটি একটি গোপনীয় বিষয়। তাই সরকার সমরাস্ত্র খাতকে ব্যক্তি পর্যায়ে না দিয়ে। সরকার নিজেই সমরাস্ত উৎপাদন এবং ক্রয় করে। 

৬. আয়ের সুষম বন্টন 

সরকার তার রাজস্ব নীতির প্রয়োগ করে আয়ের সুষম বন্টন নিশ্চিত করে। 

৭. প্রযুক্তিগত উন্নয়ন 

দেশের জনগণকে শিক্ষা এবং বিজ্ঞানমুখী করে তোলার জন্য সরকারকে নিজ দায়িত্বে শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রযুক্তিগত প্রতিষ্ঠান তৈরি করতে হয়। কেননা শুধুমাত্র বেসরকারিভাবে এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন সম্ভব নয়। 

শেষ কথা 

উপরের আলোচনা হতে আমরা সরকারি অর্থ ব্যবস্থা গুরুত্ব সম্পর্কে জানতে পারলাম। বাংলাদেশের কর এবং অর্থনীতি নিয়ে এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের লেখাগুলো ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন।