সরকারি আয়ের খাত কোনটি এবং কি কি

সরকারি আয়ের খাত কোনটি এবং কি কি

সরকার দেশের ব্যয়ভার মেটানোর জন্য বিভিন্ন উৎসাহতে রাজস্ব সংগ্রহ করে থাকেন। যে কোন দেশের সরকার মোট রাজস্বের বেশিরভাগ অংশ একটি মুষ্টিমে উৎস হতে সংগ্রহ করে। নিচে এগুলো আলোচনা করা হলো: 

 

১. বাণিজ্য শুল্ক 

বাণিজ্য শুল্ক হচ্ছে সরকারের একটি অন্যতম উৎস। আমদানি রপ্তানি দ্রব্যের উপর ধার্যকিত শুল্ক থেকেই এই আয় হয়ে থাকে। আমদানি এবং রপ্তানি দ্রব্য সামগ্রীর উপর ধার্যকিত শুল্ক কে বাণিজ্য শুল্ক বলা হয়। 

 

২. আবগারি শুল্ক 

রাষ্ট্রে উৎপাদিত যেমন চা চিনি তামাক সিগারেট বিড়ি মদ গাজা আফিম দিয়ে সেলাই কেরোসিনিস্তিনি প্রকৃত দ্রব্যের উপর আফগারি শুল্ক ধার্য করা হয়। দেশের অভ্যন্তরে উৎপাদিত ও ব্যবহৃত দ্রব্যের উপর যে কর ধার্য করা হয় তাকে আবগারি শুল্ক বলা হয়। 

 

৩. আয়কর 

প্রফেশনাল যেকোনো কাজের লোকের বার্ষিক আয় এর উপর যে কর ধার্য করা হয় তাকে আয়কর বলে। 

 

৪. বিক্রয় কর 

বিক্রয় কর বলতে মূল্য সংযোজন কর কে বোঝানো হয়। অর্থাৎ দেশের আমদানি কারক রপ্তানি কারো উৎপাদনকারী পাইকারী খুচরা বিক্রয়কারী দের একর দিতে হয়। 

 

৫. ভূমি রাজস্ব 

ঘুমের ভোগ দখল কারি বা ভূমির মালিক সরকারকে যে রাজস্ব দেয় তাকে ভূমি কর বা রাজস্ব বলে। 

 

শেষ কথা: 

আমরা এই আলোচনা থেকে সরকারি আয়ের খাতসমূহ বা সরকারি আয়ের উৎস সমূহ সম্পর্কে জানতে পারলাম। অর্থনীতি বিষয়ে আরো জানতে আমাদের সাথেই থাকুন। আর এ পর্যন্তই। দেখা হবে নতুন কোন কনটেন্টে। সে পর্যন্ত ভালো থাকবেন সবাই। আমাদের লেখা আপনাদের ভাল লাগলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন।