বিড়ালের খাবার তালিকা

বিড়ালের খাবার তালিকা ও পুষ্টি চাহিদা পূরণের তথ্য

বিড়ালের খাবার তালিকা নিয়ে বিস্তারিত তথ্য।  বিড়াল খুব আদরের একটি প্রাণী। বিড়ালের নরম সুন্দর তুলে দিতে সবারই ভালো লাগে। তাইতো আমরা যারা বিড়াল প্রেমী তারা নিজেদের বাসা বাড়িতে বিড়াল  পালন করে থাকি।

যারা বিড়াল প্রেমি তারা বিড়াল কে পোষ মানানোর জন্য বিড়ালের বিভিন্ন রকম ভাবে খাতির যত্ন করে থাকে। সামান্য একটু খাবার দিয়েও বিড়ালকে পোষ মানানো যায়। এজন্য যারা বিড়াল পালন করেন তাদের  অবশ্যই বিড়ালের খাবার  সম্পর্কে যত্নবান হতে হবে ।

আপনাদের সুবিধার জন্য আজকের এই পোস্টটিতে আমরা বিড়ালের খাবার তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এতে করে আপনার জন্য বিড়াল পালন করা খুব সহজ হয়ে যাবে।

এখানে যে বিষয়গুলো জানতে পারবেন সেগুলো হলো বাচ্চা বিড়ালের খাবার তালিকা,  বয়স অনুযায়ী বিড়ালের খাদ্য তালিকা

তাহলে আর দেরি করবেন না চলুন পুরো পোস্টটি পড়ে নিয়ে আপনারা দড়ির বিড়ালের সঠিক খাবার সম্পর্কে জেনে নিন।

বিড়ালের খাবার তালিকা

বিড়ালের খাবার তালিকা তৈরি করার জন্য আমাদেরকে জানতে হবে বিড়াল কি কি ধরনের খাবার খায়। বিড়াল মাংসাশী প্রাণী তাই তারা শুধু একবার নয় দিনে কয়েকবার খেতে পছন্দ করে। তবে তারা অতিরিক্ত খাই না, ছাত্রদের যতটুকু প্রয়োজন ততটুকুই খায়।

 বিড়ালের পুষ্টিকর খাবার নির্ভর করে তার সুস্থতা। এজন্য খাবার দিতে হবে যাতে সে অপুষ্টিতে না ভোগে।

আরও পড়ুনঃ

ইসলামিক বিড়ালের নাম || ছেলে ও মেয়ে বিড়ালের সুন্দর নাম ||

বাচ্চা বিড়ালের খাবার তালিকা

বিড়ালের-খাবার-তালিকা

বিড়ালের বাচ্চা বড় পেছনের মত সব খাবার খেতে পারে না। একটি বিড়ালের বাচ্চা জন্মের পর থেকে কিছুটা বড় হওয়া পর্যন্ত যে খাবারগুলো খেতে পারে তার নিচে উল্লেখ করা হলো ।

০ থেকে ৪ সপ্তাহ বিড়ালের খাদ্য তালিকাঃ

✓✓ একটি বিড়াল ছানা জন্ম গ্রহণ করার পর তার জন্য আদর্শ ও সুষম খাবার গুলো হলো মায়ের দুধ। কারণ এই সময় বিড়ালের বাচ্চা কোনরকম শক্ত খাবার খেতে পারে না। তাই এই সময় দিতে হবে তার জন্য উত্তম খাবার। 

✓✓ বিড়াল ছানাটি যদি এতিম হয় তার মা না থাকে তাহলে বিড়ালছানাটিকে ফিডারের সাহায্যে গরুর দুধ অথবা পাউডার দুধ খাওয়াতে হবে। 

✓✓ তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে বিড়ালের বাচ্চার খাবারের জন্য মে দুধ তা যেন খুব বেশি ঘন না হয়ে যায়। কারণ বেশি ঘন দুধ খেলে বিড়ালের বাচ্চার ডায়রিয়া হয়ে যেতে পারে। এজন্য দুধের সাথে পানি মিশিয়ে খাওয়াতে হবে। 

চার সপ্তাহ থেকে বারো সপ্তাহ বিড়ালের খাবার তালিকাঃ

বাচ্চা বিড়ালের খাবার তালিকা

✓✓ ৪ সপ্তাহ থেকে ১২ সপ্তাহ বয়সের বিড়ালের বাচ্চা দুধের পাশাপাশি অন্যান্য খাবার ও খেতে পারে। 

✓✓ এ সময় বিড়াল ছেলেটিকে সেদ্ধ মাছ এবং মসলা ছাড়া সেদ্ধ মাংস খেতে দেওয়া যাবে। সেদ্ধ মাছ ও মাংস  অবশ্যই কাটা ও হাড় ছাড়া হতে হবে, এবং মাংস থেঁতলিয়ে দিতে হবে। মাছ মাংস সেদ্ধ করার সময় শুধুমাত্র পানি দিয়ে সিদ্ধ করতে হবে এ সময় কোন মসলা বা লবন ও দেওয়া যাবে না। কারণ মসলাযুক্ত খাবার বিড়াল ছানার জন্য ক্ষতিকর হতে পারে।

✓✓ এই বয়সে বিড়ালের বাচ্চা কে মাছ মাংসের সাথে অল্প পরিমাণে ভাতও খেতে দেওয়া যাবে। 

✓✓ এই বয়সী বিড়ালের বাচ্চার অনেক বেশি পুষ্টির প্রয়োজন হয়ে থাকে। তারিখে অন্যান্য খাবারের পাশাপাশি kitten food খাওয়াতে হবে। এতে করে বিড়াল ছালার অধিক পুষ্টির চাহিদা পূরণ করা সম্ভব হবে।

✓✓ এ সময় বিড়ালকে দুধ খাওয়ানো কমিয়ে দিতে হবে। এজন্য দুধের পরিমাণ কম দিতে হবে এবং অন্যান্য খাবার বেশি দিতে হবে। ৮ থেকে ১০ সপ্তাহ পর বিড়ালকে দুধ খাওয়ানোর আর প্রয়োজন হয় না।

আরও পড়ুনঃ

বিড়াল একটি প্রেমময় প্রাণী বিড়াল এর বৈশিষ্ট্য, খাদ্যাভাস, বাসস্থান ও অন্যান্য তথ্য

বড় বিড়ালের খাবার তালিকা

বাচ্চা বিড়ালের তুলনায় বড় বিড়ালের খাবার তালিকা আলাদা হয়ে থাকে। এই সময় বিড়ালের অধিক পরিমাণে খাবারের প্রয়োজন হয় যা বাচ্চা বিড়ালের খাবারের তালিকা থেকে পূরণ করা সম্ভব নয়।

তিন মাস বয়সের পর থেকে বিড়াল মোটামুটি বড় হয়ে যায় । এই সময় থেকে পর বিড়াল কি ধরনের খাবার খেয়ে থাকে তার তালিকা নিচে দেওয়া হলো ।

✓✓ তিন মাস বয়সের পর থেকে একটি বিড়াল সব ধরনের খাবার খেতে পারে। এ সময় আপনি আপনার বিড়ালকে যেকোনো ধরনের  সলিড ফুড যেমন মাছ, গরুর মাংস, মুরগির মাংস, ডিম, কুমড়া, আল সবকিছুই সেদ্ধ করে খাওয়াতে পারেন।

✓✓ এ সময় আপনি আপনার বিড়ালকে বাজার থেকে কিনে Cat wet food and Cat dry food যে কোন খাবার খাওয়াতে পারবেন ।

✓✓ বিড়ালকে প্রচুর পরিমাণে বিশুদ্ধ খাবার পানি পান করতে দিতে হবে।

✓✓ বিড়ালকে কোন ভাবে কাঁচা মাছ মাংস খেতে দেওয়া যাবে না। কারণ কাঁচা মাছ মাংস বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে যার দ্বারা বিড়াল বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে।

✓✓ বিড়ালের খাবারের কোনরকম মসলা, পেঁয়াজ, রসুন, তেল, লবন দেওয়া যাবে না। শুধুমাত্র পানি দিয়ে সিদ্ধ করে খাওয়াতে হবে।

✓✓ এবার বয়সী বিড়ালকে দিনে অন্তত দুই থেকে তিনবার পর্যাপ্ত পরিমাণে খাবার ও পানি খাওয়াতে হবে।

গর্ভবতী বিড়ালের খাবার তালিকা

গর্ভবতী-বিড়ালের-খাবার-তালিকা

একটি বিড়াল যখন প্রেগন্যান্ট হয় তখন তার খাবারের চাহিদা ৫০গুন পর্যন্ত বেড়ে যেতে পারে। এই সময় তার খাবার তালিকা বাচ্চা বিড়াল বা বড় বিড়ালের খাবার তালিকা থেকে আলাদা হবে। 

গর্ভবতী বিড়ালের অনেক বেশি  খাবার ও যত্নের প্রয়োজন হয় । চলুন দেখি না যাক আপনি আপনার গর্ভবতী বিড়ালকে কি কি ধরনের খাবার খেতে দিবেন।

✓✓ গর্ভবতী বিড়ালকে অধিক পরিমাণে ভাত মাছ মাংস এবং অন্যান্য পুষ্টিকর খাবার খাওয়াতে হবে।

✓✓ প্রচুর পরিমাণে  বিশুদ্ধ পানি পান করাতে হবে।

✓✓ গর্ভবতী বিড়ালের অনেক বেশি পুষ্টিক প্রয়োজন হয়। এজন্য তাকে অন্যান্য খাবারের পাশাপাশি পুষ্টিকর খাবার হিসেবে KITTEN FOOD খাওয়াতে হবে।

✓✓ সময় গর্ভবতী বিড়ালের অনেক বেশি যত্ন নিতে হবে।

আরও পড়ুনঃ

বিড়ালের চোখের সমস্যা ও তার প্রতিকার, সাথে ঘরোয়া কার্যকরী সমাধান

মা বিড়ালের খাবার তালিকা

 বাচ্চা প্রসবের পর মা বিড়ালের দিকে বেশি মনোযোগ দিতে হবে। বিড়ালটি যদি আপনার পুরনো পোষা প্রাণী  হয়ে থাকে খুব সহজে আপনার সাথে মিশে থাকবে। আর যদি সে নতুন বের হয় তাহলে আপনার থেকে দূরে দূরে থাকতে পারে।এই সময়ে বিড়ালটির খাবারের দিকে আপনাকে আরো বেশি মনোযোগী হতে হবে।

নিচে মা বিড়ালের খাবার তালিকা নিয়ে আলোচনা করা হলো।

✓✓ মা বিড়ালকে হাই কোয়ালিটি ক্যানড ফুড, সাপ্লিমেন্ট , KMR ( KITTEN MILK REPLACEMENT)