বিড়ালের চোখের সমস্যা

বিড়ালের চোখের সমস্যা ও তার প্রতিকার, সাথে কার্যকরী সমাধান

বিড়ালের চোখের সমস্যা ও চোখের বিভিন্ন রোগের নাম হ্যাঁ  আপনারা যারা বিড়াল পছন্দ করেন এবং বাড়িতে বিড়াল পোষেন । তাদের বিড়ালের বিভিন্ন রকমের সমস্যা হতে পারে। এ সমস্যাগুলোর মধ্যে একটি হলো চোখের সমস্যা।

এই পোস্টটিতে আমরা আপনার বিড়ালের চোখের বিভিন্ন সমস্যা ও প্রতিকার  নিয়ে আলোচনা করব। এর সাথে থাকবে বিড়ালের চোখ ময়লা ও পানি পড়া সমস্যার ঘরোয়া ভাবে কার্যকারী সমাধান।

তাহলে আপনারা যারা বিড়াল প্রেমী আছেন তারা আর দেরি না করে আমাদের বিড়ালের চোখের সমস্যা পোস্ট পুরোটাই পড়ুন এবং আপনার আদরের পোষা বিড়ালটির যাতে কোন সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখুন।

বিড়ালের চোখের সমস্যা এবং চোখে পানি ঝরার ঘরোয়া সমাধান

বিড়ালের চোখের সমস্যা

আপনার বিড়ালের চোখে ময়লা ও পানি পড়ার সমস্যা হলে ঘরোয়াভাবে সমাধানের উপায় রয়েছে। আমি আমার বাড়ির বিড়াল ছানাটার চোখে সমস্যা হলে যেভাবে প্রতিকার করি তার সমাধান এখানে উল্লেখ করলাম। এই সমাধানটি পেয়েছি আমি পশু চিকিৎসকের কাছ থেকে যা আপনাদের সবার সাথে আমি শেয়ার করতে চাই।

তার আগে চলুন বিড়ালে্র চোখে কি কি রোগ হয় তা জেনে নেওয়া যাক 

বিড়ালের চোখের সমস্যা  ও চোখের বিভিন্ন রোগের নাম 

বিড়ালের চোখের সমস্যা গুলো বিড়ালের বিভিন্ন রোগের সৃষ্টি করতে পারে।আমরা যারা বিড়াল পছন্দ করি এবং শখের বসে বিড়াল  পুষে থাকি। তাদেরকে লক্ষ্য রাখতে হবে বিড়ালের স্বাস্থ্যের দিকে বিশেষ করে চোখের দিকে। কারণ চোখ খুবই স্পর্শকাতর হয় খুব তাড়াতাড়ি বিভিন্ন রোগের দ্বারা সংক্রমিত হতে পারে। বিড়ালের চোখের যেসব রোগ গুলো হয়ে থাকে তার মধ্যে কিছু হলো:

১. চোখে পানি ঝরা

২.  চোখে ময়লা আসা

৩. ইনফেকশন

৪. কর্নিয়ার আলসার

৫. ফেলাইন গ্লুকোমা

৬. ডেনড্রাইটিক আলসার

৭. Uveitis

৮. Felines মধ্যে কন্জেক্টিভাইটিস

৯. কান্নাকাটি চোখ

এছাড়াও রয়েছে নবজাতক বিড়ালের চোখের রোগ।

বিড়ালের সংক্রমিত রোগ চোখের সমস্যা দূর করার জন্য নিয়মিত চোখ পরিষ্কার করতে হয়। পরিষ্কার করার জন্য নিম্নোক্ত উপকরণ গুলো ব্যবহার করা হয়ঃ

১. কার্পাস

২. মসৃণ কাগজ

৩. শরীরবৃত্তীয় সিরাম

৪. চিকিৎসা

আচ্ছা এখন আসা যাক সমস্যার সমাধান নিয়ে

বিড়াল নিয়ে আরও পড়ুনঃ 

বিড়ালের ডিপথেরিয়া রোগের লক্ষণ || ডিপথেরিয়া রোগের কারণ

বিড়ালের কৃমির ঔষধের নাম এবং বিড়ালের কৃমির প্রকারভেদ

সেরা জন্মদিনের শুভেচ্ছা বার্তা ও দোয়া (বাংলা+English)

১.চোখে পানি ঝরা  ও এর ঘরোয়া সমাধান

 আমরা বিড়াল ছানার চোখে পানি ঝরা সমস্যার সমাধান নিয়ে কথা বলবো । 

আমার আদরের বিড়াল ছানাটার চোখে পানি আসছিল সাথে চোখে ময়লা আসছিল।  তখন আমি এই পদ্ধতিটা অবলম্বন করেছি এবং এটার খুবই উপকার পেয়েছি। আপনাদের জন্য এই পদ্ধতিটি নিচে দেওয়া হল।

✓✓ সবার প্রথমে আপনারা যা করবেন তা হলো আপনার বিড়ালটাকে শুয়ে রেখে ওর মাথার পেছনের দিকে ধরুন ‌। 

✓✓ এরপর আপনার হাতের কনিষ্ঠ আঙ্গুল দিয়ে ছানাটির চোখের কোনায় ঘুরাতে থাকুন এবং দশ পর্যন্ত গুনতে থাকুন।

✓✓ চোখের কোনায় আঙ্গুল দিয়ে ঘুরিয়ে দশ পর্যন্ত গুনতে গুনতে নাকের কোনা দিয়ে নিচের দিকে নামিয়ে নিয়ে আসুন।

✓✓ এভাবে দিনে অন্তত ৫-৬ বার করার চেষ্টা করুন না পারলেও অন্তত তিনবার করুন।

✓✓ এভাবে দিনে অন্তত তিনবার বিড়ালছানাটির দুই চোখে মাসাজ করে দিন। তাহলে দেখবেন যে তার চোখের দুই কর্নিয়া খুলে গেছে। এতে করে বিড়ালটির চোখের পানি পড়ার সমস্যা দূর হয়ে যাবে ‌।

এভাবে মাসাজ করতে পারলে দেখবেন যে প্রাথমিক অবস্থাতেই আপনার বিড়ালের চোখের সমস্যা ঠিক হয়ে যাবে। তাই যখনই দেখবেন আপনার বিড়ালের চোখে পানি আসছে তখনই এই সহজ পদ্ধতিটি অবলম্বন করতে পারেন।

এখন জেনে নেওয়া যাক বিড়ালের স্ব্যাস্থ ভালো রাখার জন্য প্রতিনিয়ত করনীয় কাজ । আচ্ছা এখন দ্বিতীয় সমস্যা নিয়ে কথা বলা যাক 

বিড়াল নিয়ে আরও পড়ুনঃ 

বিড়াল কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়? সঠিক তথ্য

বিড়াল নিয়ে ক্যাপশন বাংলা ও ইংরেজি

 

চোখে ময়লা আসার ঘরোয়া সমাধান

চোখে ময়লা আসার ঘরোয়া সমাধান

বিড়ালের বিভিন্ন সমস্যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সমস্যা হলে বিড়ালের চোখের সমস্যা। বিড়াল খুব আদরের প্রাণী হয়। যারা বিড়াল প্রেমী তাদের বিড়ালের কোন সমস্যা হলে তারা অস্থির হয়ে পড়ে। বিড়ালের চোখ খুবই লাজুক হয়ে থাকে বিধায় তাড়াতাড়ি সংক্রমিত হতে পারে। এ সংক্রমণের মধ্যে একটি হলো বিড়ালের চোখে পানি আসার সাথে সাথে ময়লা আসা।‌

বিড়ালের চোখে যখন পানি আসে তখন তার সাথে সাথে চোখের ময়লাও চলে আসে । এইজন্য আপনারা যা করবেন তা হলোঃ

 ✓✓ চোখে ময়লা পরিষ্কার করার জন্য আপনারা কিছুটা পানি দুই চিমটি লবন দিয়ে ফুটিয়ে নিবেন।

✓✓ লবণ দিয়ে পানি ফুটিয়ে নেওয়ার পর পানি চুলা থেকে নামিয়ে নিন। এরপর পানির গরম কমার জন্য অপেক্ষা করবেন।

✓✓ এরপর পানি যখন হালকা কুসুম গরম অবস্থায় চলে আসবে তখন, একটি পাতলা সুতির পরিষ্কার কাপড় নেবেন।

✓✓ পাতলা সুতির কাপড়টি লবণ দিয়ে গরম করা কুসুম পানিতে ভিজিয়ে  চেপে চেপে পানি বের করে নিতে হবে। এরপর কাপড়টি দিয়ে বিড়ালের চোখ দিনে ৫-৬ বার হালকাভাবে চেপে চেপে পরিষ্কার করে দিতে হবে। বেশি জোরে জোরে ঘুসা দেওয়া যাবে না। কারণ এতে করে বিড়ালে চোখে সমস্যা হতে পারে। তাই হালকাভাবে ঘুষে ঘুষে বাইরে থেকে চোখ দুটো পরিষ্কার করে দিতে হবে।

যখনই আপনার বিড়াল ছানার চোখে পানি আসার সাথে সাথে ময়লা আসবে তখনই আপনি এই সহজ পদ্ধতি অবলম্বন করে প্রাথমিক চিকিৎসাতেই তাকে সুস্থ করে তুলতে পারবেন।

বিড়াল নিয়ে আরও পড়ুনঃ 

বিড়ালের ঠান্ডার ঔষধ || বিড়ালের ঠান্ডা লাগলে করণীয়

বিড়াল সম্পর্কে ৫টি বাক্য ও বিড়াল সম্পর্কে তথ্য

 

বিড়ালের ইনফেকশন জনিত চোখের সমস্যা 

বিড়ালের চোখের সমস্যা মধ্যে একটি হলো চোখে 

ইনফেকশন হওয়া। বিড়ালের চোখে ইনফেকশন সমস্যার সমাধান করতে হলে আমরা নিচের উপায় গুলো মেনে চলতে পারি।

✓✓ মধু বিড়ালের চোখের জন্য খুবই উপকারী একটি উপকরণ। আপনার আদরের বিড়ালের চোখে যে কোন ভাবে ইনফেকশন দেখা দিতে পারে। 

এই সময় আপনি এক কাপ গরম পানিতে ২ চা-চামচ মধু মিশিয়ে তুলা বা পরিষ্কার সুতি কাপড় দিয়ে দিনে অন্ততপক্ষে তিন থেকে চার বার বিড়ালের চোখ মুছে দিতে পারেন। 

তবে এই বিষয়টা খেয়াল রাখতে হবে যে প্রতি বার নতুন করে গরম পানি করে আবার পরিষ্কার করে দিতে হবে যাতে মধু চোখে না লেগে থাকে।

✓✓ বিড়ালের চোখ পরিষ্কার করার জন্য আপনি Apple Cider Vinegar ব্যবহার করতে পারেন।

এজন্য আপনাকে এক চা চামচ পানির সাথে এক ফোটা Apple Cider Vinegar  মিশিয়ে ব্যবহার করতে হবে।

✓✓ বিড়ালের গোসলের সময় চোখে জ্বালা করে এমন ধরনের শ্যাম্পু কোনভাবেই ব্যবহার করা যাবে না। বিড়ালের জন্য নির্দিষ্ট Shampoo ব্যবহার করতে হবে।

✓✓ চা হতে পারে বিড়ালের জন্য খুবই উপকারী একটি পানীয়। 

এজন্য আপনাকে যা করতে হবে, চা অথবা টি-ব্যাগ পানির সাথে মিশিয়ে হালকা গরম করে নিতে হবে। এরপর পরিষ্কার সুতি কাপড় বা তুলা দিয়ে চোখ পরিষ্কার করে দিতে হবে। এই কাজটি প্রত্যেক ছয় ঘন্টা পর পর করলে তাড়াতাড়ি উপশম মিলবে।

✓✓ লবন ও বিড়ালের চোখের জন্য খুবই উপকারী।

এর উপকার পাবার জন্য ১চা চামচ পানির সাথে ১চিমটি লবন মিশিয়ে নিন। এরপর বিড়ালের চোখে ব্যবহার  করুন। এ উপকরণটি ব্যবহার করলে বিড়ালের চোখে ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাস জন্মাতে পারবে না।

আজ আমরা আমাদের পোস্টে বিড়ালের চোখের ৩টি সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করলাম পরবর্তী পোস্টে বাকি সমস্যাগুলোর সমাধান নিয়ে আলোচনা করা হবে। আশা করি আমাদের সাথেই থাকবেন।

বিড়ালের চোখের সমস্যার বিভিন্ন ধরনের লক্ষণ

বিড়ালের চোখের সমস্যার বিভিন্ন ধরনের লক্ষণ

আপনার আদরের বিড়ালের চোখের সমস্যা হলে, তার চোখে বিভিন্ন লক্ষণ দেখে বোঝা যাবে। বিড়ালের চোখের সমস্যা হলে নিম্নলিখিত লক্ষণ গুলো প্রকাশ পায়। এ লক্ষণ গুলো দেখে সহজেই আপনি বুঝতে পারবেন যে আপনার বিড়ালের চোখে কোনো না কোনো সমস্যা হয়েছে। 

সমস্যা বুঝতে পারলে দ্রুত প্রাথমিক চিকিৎসা দিন এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

✓✓ বিড়ালের চোখ দিয়ে পানি পড়তে পারে।

✓✓ আপনার আদরের বিড়ালটি বেশিরভাগ সময় চোখ বন্ধ করে রাখতে পারে ।

✓✓ চোখের চারপাশ লাল হয়ে যেতে পারে এবং বারবার চুলকাতে পারে।

✓✓ চোখের কোণে বারবার ময়লা জমতে দেখা যায়।

✓✓ চোখ ঘোলাটে হয়ে যেতে পারে।

✓✓ হঠাৎ করে চোখের রং বদলে যেতে পারে।

✓✓ চোখের মনির উপর আলগা পর্দা পড়তে পারে।

✓✓ চোখের আকার পরিবর্তন হয়ে যেতে পারে ।

উপরের লক্ষণ গুলো চোখের অসুস্থতার লক্ষণ হতে পারে তাই আপনার বিড়ালের যদি এরকম লক্ষণের কিছু অথবা একটি লক্ষণও দেখা দেয় তাহলে আপনি প্রাথমিক চিকিৎসা নিতে পারেন অথবা বেশি সমস্যা হলে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

বিড়াল নিয়ে আরও পড়ুনঃ 

বিড়ালের কিডনি রোগের লক্ষণ ও চিকিৎসা

বিড়ালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন 

বিড়ালের চোখের সমস্যা থেকে মুক্ত থাকতে চোখের যত্ন

বিড়ালের চোখের সমস্যা সমাধানের প্রতিকার সমূহ আমাদের জেনে রাখা উচিত। বিড়ালের চোখ দুটো খুবই স্পর্শকাতর স্থান হয়ে থাকে। চোখ দুটো যখন সুস্থ থাকে তখন চোখ পরিষ্কার এবং চকচক করে। শরীরের অন্যান্য অংশের পাশাপাশি চোখের যত্ন  নিবিড় ভাবে নেওয়া জরুরী কারণ ময়লা থেকে চোখ খুব তাড়াতাড়ি ব্যাকটেরিয়ায় উৎপত্তি হতে পারে।

বিড়ালের চোখের সমস্যা সমাধানে ও বিড়ালের চোখের যত্নে আপনি নিম্নলিখিত ব্যবস্থা গুলো গ্রহন করতে পারেন।

✓✓ প্রতিদিন চোখ পরিষ্কার করতে হবে।

✓✓ হালকা গরম পানিতে সামান্য একটু লবণ দিয়ে পাতলা কাপড় বা তুলো ভিজিয়ে চোখের ময়লা পরিষ্কার করতে হবে।

✓✓ বিড়ালের যে লোমগুলো থাকে তার অতিরিক্ত লোমগুলো যেন বিড়ালের চোখের উপর না এসে পড়ে, চোখের ভেতর না ঢুকে যায় সেদিকে দৃষ্টি রাখতে হবে। দৃষ্টিতে যেনৎসমস্যা না হয় এইজন্য লোমগুলো নিয়মিত ছাঁটাই করতে হবে।

✓✓ বিড়াল বিভিন্ন খেলনা নিয়ে খেলা করতে পছন্দ করে। এজন্য বিড়ালকে ধারালো ও চোখা কোন খেলনা দিয়ে খেলতে দেওয়া যাবে না । কারণ এসব খেলনা চোখের ভেতরে ঢুকে গিয়ে দুর্ঘটনা ঘটে যেতে পারে।

✓✓ গোসল করানোর সময় বিড়ালের চোখে লাগলে জ্বলতে পারে এমন শ্যাম্পু ব্যবহার করা যাবে না। বিড়ালের জন্য নির্দিষ্ট Cat Shampoo পাওয়া যায় এই শ্যাম্পু ব্যবহার করতে হবে।

এভাবে যদি বিড়ালের যত্ন নেওয়া যায় তাহলে আপনারা বিড়ালটি চোখের রোগ কম হবে। চোখ যেহেতু খুব স্পর্শকাতর হয় তাই অনেক সময় চোখ ভাইরাস দ্বারা খুব সহজেই আক্রান্ত হতে পারে। এছাড়াও বিভিন্ন রোগের কারণে চোখ অন্ধ হয়ে যেতে পারে। তাই আপনারা যারা বিড়াল পুষতে পছন্দ করেন তারা খুব নিবিড় ভাবে বিড়ালের যত্ন নিন।

বাচ্চা বিড়ালের চোখের সমস্যা হলে পরিষ্কার করার নিয়ম

বিড়ালের চোখের সমস্যা

বিড়াল খুবই আদরের প্রাণী। অনেকেই ভালোবেসে বিড়াল পুষে থাকে। বিড়ালের কোন সমস্যা হলে আমরা তার সমস্যা দূর করার জন্য সর্বদা চেষ্টা করতে থাকি। 

বাচ্চা বিড়ালের চোখের সমস্যা হলে আমাদেরকে খুবই সতর্কতার সাথে তার চোখ পরিষ্কার করতে হবে। কারণ বিড়ালের চোখ খুবই স্পর্শকাতর হয়ে থাকে। বাচ্চা বিড়ালের চোখ কিভাবে পরিষ্কার করা যায় তা নিচে উল্লেখ করা হলোঃ

আপনার আদরের বিড়ালের চোখের সমস্যা জনিত কারনে  বিড়ালের চোখ পরিষ্কার করার আগে প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে যাতে বিড়ালটি শান্ত থাকে। বিড়ালটিকে শান্ত রাখার জন্য তাকে একটি তোয়ালে দিয়ে জড়িয়ে নিন, এখানে শুধুমাত্র তার মাথা অনাবৃত রেখে তাকে পুরোটাই জড়িয়ে রাখুন ‌। এরপর আপনার এক হাত দিয়ে বিড়ালের মাথাটা আলতো করে ধরে রাখতে হবে।

বাচ্চা বিড়ালের চোখ পরিস্কার করার জন্য প্রথমে সমস্ত উপকরণগুলো আপনার হাতের কাছে রাখতে হবে। এইবার প্রথমে আপনার সিরাম বা জল দিয়ে তুলা বা গজকে ভিজিয়ে নিন। এই গজ বা তুলাকে চোখের 

ভেতরে থেকে বাইরে নিয়ে বারে বারে পরিষ্কার করুন। যতক্ষণ না চোখের ভিতর ময়লা গুলো অপসারণ না হয় ততক্ষণ পরিষ্কার করুন। চোখের উপরে ভেজা কাপড় কিছুক্ষণ রেখে দিন যাতে ময়লা গুলো নরম হতে পারে। এতে করে ময়দা পরিষ্কার করার সহজ হবে। 

উপরের পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার আদরের পোষা বিড়ালটির চোখ খুব সুন্দর ভাবে পরিষ্কার করতে পারবেন।

বিড়াল নিয়ে আরও পড়ুনঃ 

বিড়াল নিয়ে কবিতা

বিড়ালের পায়খানা না হলে করনীয় সম্পর্কে সঠিক তথ্য জানুন

শেষ কথা

বিড়ালের চোখের সমস্যা পোস্টটি লেখা হয়েছে বিড়ালের চোখের সমস্যা ও বিভিন্ন ধরনের সমাধান নিয়ে। আমার মত আপনারা যারা বিড়াল প্রেমী আছেন এবং বিড়াল পুষছেন তারা নিজেদের বিড়ালের ব্যাপারে খুবই যত্নশীল।

বিড়ালের চোখের সমস্যা হলে আপনারা যেন অস্থির হয়ে ওঠেন। এবং google অথবা YouTube এ বিভিন্ন ধরনের সমাধান খুঁজতে থাকেন। আপনাদের কথা চিন্তা করে আজ আমি এই পোস্টটি লিখলাম।

এখানে বিডালের চোখের সমস্যা নিয়ে বিভিন্ন ধরনের সহজ সমাধান উল্লেখ করেছি। আশা করি এগুলো আপনাদের উপকারে আসবে। তাহলে আপনার বিড়ালের যত্ন নেওয়ার জন্য এই সহজ সমাধান গুলো পড়ে রাখুন। যাতে করে কোন সমস্যা হলে সাথে সাথেই আপনি সমাধান করতে পারেন।

বিড়ালের চোখের সমস্যা পোস্টটি পুরোটাই পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এই ধরনের নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথে থাকুন। পোস্ট সম্পর্কে কোন কিছু জানার থাকলে কমেন্ট বক্সে প্রশ্ন করুন।  ভালো থাকুন সুস্থ থাকুন।