বিড়াল সম্পর্কে ১০টি বাক্য

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য || বিড়াল নিয়ে উক্তি 

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য যা আপনাকে অবাক করে দিতে পারে । বিড়াল হলো সর্বাধিক গৃহপালিত পোষা প্রাণী এবং এদেরকে বলা হয় ঘুমন্ত সুন্দরী। বিড়াল এত বেশি আকর্ষণীয় হয়ে থাকে যে একজন মানুষ তার প্রতি আকর্ষিত হতে খুব বেশি সময় লাগে না।

বিড়াল এমন একটি প্রাণী যারা তাদের করুণাময় সুন্দর চাহনি ও উদ্দীপনামূলক তৎপরতা দিয়ে মানুষকে মোহিত করতে পারে। বিড়াল হল রহস্যময় এবং চিত্তাকর্ষক প্রাণী যারা সারা বিশ্বের প্রাণী প্রেমিদের হৃদয় দখল করে নিয়েছে।

প্রাণী প্রেমী হিসেবে বিভিন্ন মনীষী ব্যক্তিরা তাদের বিড়াল সম্পর্কে গুরুত্বপূর্ণ উক্তি দিয়ে গেছেন। এই উক্তি গুলো আমাদেরকে বিড়াল সম্পর্কে জানতে আরো বেশি সাহায্য করে। আমরা বিড়াল লালন পালন করার জন্য আগ্রহী হয়ে উঠি।

বিড়াল সম্পর্কে বাক্য লিখার পাশাপাশি আমরা আজকের পোস্টটিতে বিড়াল নিয়ে উক্তি, বিড়াল নিয়ে ইসলামিক উক্তি এই বিষয়গুলো আলোচনা করব। আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন।

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য

আপনাদেরকে বিড়াল সম্পর্কে তথ্য দেওয়ার জন্য এখানে বিড়াল সম্পর্কে ১০টি বাক্য দেয়া হলো।

এ বাক্যগুলো থেকে আপনি বিড়াল সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য জানতে পারবেন।

তাহলে নিচের বাক্যগুলো পরে বিড়ালের বিভিন্ন বৈশিষ্ট্য জেনে নিন।

১. মিউটেশনের কারণে বিড়ালের জিভে মিষ্টি স্বাদ পাওয়ার কোন সেন্সর নেই। তাই‌ লবণাক্ত পানি পান করতে পারলে ও বিড়াল মিষ্টি স্বাদ গ্রহণ করতে পারে না।

২. বিড়াল লবণাক্ত পানি পছন্দ না করলেও প্রয়োজনে এই পানি খেতে পারে ।

৩. তড়িৎ বিজ্ঞানের নিকোলা টেসলার অবদান অসামান্য। তবে পৃথিবী কৃতজ্ঞ থাকতে পারে তার বিড়ালের প্রতি। এক সন্ধ্যায় তিনি তার পোষা বিড়ালের পশমে  বিদ্যুতের উপস্থিতি টের পান এবং এর পরে উৎসাহী হয়ে ওঠে ইলেকট্রিক গবেষণা করার জন্য।

৪. বিড়ালের দৃষ্টি শক্তি খুব তীক্ষ্ণ হলেও বিড়ালের আছে ব্লাইন্ড স্পট। নাক কিংবা থুতনির একদম নিচে কোন কিছু থাকলে বিড়াল সেটা দেখতে পায় না।

৫. বিড়ালের আলস্য জগৎ বিখ্যাত। একটা বিড়াল তার জীবনের দুই তৃতীয়াংশের বেশি সময় ঘুমিয়ে কাটায়। অর্থাৎ একটি ৯ বছর বয়সের একটি বিড়াল ৬ বছর ঘুমিয়েই কাটিয়েছে।

৬. বিড়ালের নাকের গঠন মানুষের আঙ্গুলের ছাপের 

মতোই অনন্য। অর্থাৎ দুটো বিড়ালের নখের ছাপ কখনও একরকম নয়। 

৭. প্রায় সারাদিন ঘুমালেও বিড়ালের ঘুম খুবই শব্দকাতর। প্রাপ্তবয়স্ক একটি বিড়াল তার এক কান সজাগ রেখেই ঘুমায়। সামান্য শব্দ ও বিড়াল এড়িয়ে যেতে দেয় না।

৮. বিড়ালের সবচেয়ে বড় ক্ষমতা বোধহয় বহুদূরে ছেড়ে দিয়ে আসলেও এরা মালিকের বাসায় চলে আসতে পারে। এর কারণ এখনও অজানা। তবে কিছু কিছু বিজ্ঞানীর মতে বিড়াল সূর্যের আলোতে দিক বুঝতে পারে। আরেক দল বিজ্ঞানের ধারণা পৃথিবীর চুম্বক ক্ষেত্র ব্যবহার করে বিড়াল দিক ঠিক রাখতে পারে

৯. পুরো শরীর নয়, শুধুমাত্র বিড়ালের থাবার নিচের অংশই ঘামে। তাই বিড়াল খুব ভয় পেয়ে গেলে, মাটিতে থাবার ভেজা ছাপ রেখে যেতে পারে।

১০. ইতিহাসের দ্রুততম মানুষ উসাইন বোল্টের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৪.৭২ কিলোমিটার, আর দ্রুততম বিড়ালের গতি রেকর্ড করা হয়েছে ঘন্টায় ৪৮ কিলোমিটার। অবশ্য এমন গতি খুব বেশি সময় যেন ধরে রাখতে পারে না বিড়াল।

আরও পড়ুনঃ 

ইসলামিক বিড়ালের নাম || ছেলে ও মেয়ে বিড়ালের সুন্দর নাম ||

বিড়াল নিয়ে উক্তি

বিড়াল-নিয়ে-উক্তি

বিড়াল সম্পর্কে ১০ টি বাক্য বলার পর আমরা আপনাদের কাছে নিয়ে আসলাম বিড়াল নিয়ে বেশ কিছু বিখ্যাত উক্তি। বিড়াল খুব কিউট একটি প্রাণী। তাই আমরা অনেকে আছি যারা বিড়াল খুব ভালোবাসি। বিড়াল এমন একটি প্রাণী যার লালন পালন নিয়ে ইসলাম থেকেও কোন বাধা নেই। বিড়াল একটি পবিত্র প্রাণী।

স্বয়ং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর একটি পোষা বিড়াল ছিল। তিনি তার বিড়ালটিকে অত্যন্ত ভালবাসতেন। বিড়াল নিয়ে অনেক মনীষী এবং বিখ্যাত ব্যক্তিগণ বিভিন্ন উক্তি করে গেছেন

তাহলে চলুন বিড়াল নিয়ে উক্তি গুলো পড়ে নেওয়া যাক।

√√ আমি অনুভব করেছি যে বিড়ালরা আমার মুখের সাথে তাদের মুখ ঘুষছে এবং আঁচড় দিয়ে সাবধানে চাদর দিয়ে আমার গাল স্পর্শ করছে। এই জিনিসগুলো আমার কাছে ভালোবাসার বহিঃপ্রকাশ।

—- জেমস হেরিয়ট ।।

√√ আমি বিড়াল অনেক পছন্দ করি। আমি সব সময় পছন্দ করেছি। তারা মহান স্বাধীন। যখন তারা খায়, তারা সব সময় বাটির নিচে কিছুটা রেখে যায়। একটি কুকুর বাটি পালিশ করে খায়। কিন্তু বিড়ালের মহানুভবতা আছে।

—- ক্রিস্টোফার ওয়াকেন ।।

√√ যে কেউ কোন সময় ধরে বিড়ালের আশেপাশে রয়েছে সে ভালোভাবে জানে, মানুষের সীমাবদ্ধতার সাথে বিড়ালদের প্রচুর ধৈর্য ও মিল রয়েছে।।

–— ক্লিভল্যান্ড আমরি ।। 

√√ আমার কাছে এখন কোন বিড়াল নেই।  কিন্তু আমি যদি হাটাহাটি করি এবং আমি একটি বিড়াল দেখি, আমি খুশি। 

–— হারুকি মুরাকামি ।। 

√√ মহিলা এবং বিড়ালরা তাদের খুশি মতো কাজ করবে আর পুরুষ এবং কুকুরদের শিথিল হওয়া উচিত এবং এ ধারণাটিতে অভ্যস্ত হওয়া উচিত। 

–— রবার্ট এ হেইনলেইন ।। 

√√ বিড়াল পরিষেবা দেয়না। বিড়াল নিজেকে অফার করে। অবশ্যই সে যত্ন এবং আশ্রয়  চান। আপনি কোন কিছুর বিনিময়ে ভালোবাসা কিনবেন না।

–— উইলিয়াম এস বারোজ।। 

√√ বিড়ালের নিষ্পত্তিতে আছে একটি প্রতিবিম্ব যেটি আমাদের স্বাভাবিকভাবে জ্ঞান এবং বিচারে আমাদের মানবিক উন্নতির পথ প্রদর্শন করে।

√√ বিড়াল ধৈর্যের সাথে বিদ্যমান হয় এবং তার বিনোদনের ক্ষেত্রে মনোযোগ দেয়া উচিত হয়।

√√ বিড়াল তার আত্মবিশ্বাস দিয়ে অন্যকে সুশিক্ষিত করে, যদিও সে একটি শিক্ষক নয়।

√√ বিড়াল এমন একটি প্রাণী মে কর্মীদের জন্য সব সময় সময় দেয়, কিন্তু স্বয়ং তার কর্মের মধ্যে একটু ও অবহেলা করে না।

আরও পড়ুনঃ 

বিড়াল একটি প্রেমময় প্রাণী বিড়াল এর বৈশিষ্ট্য, খাদ্যাভাস, বাসস্থান ও অন্যান্য তথ্য

বিড়াল নিয়ে ইসলামিক উক্তি

বিড়াল সম্পর্কে ১০ টি বাক্য ও বিড়াল নিয়ে উক্তি জানার পর আমরা এখন জানবো বিড়াল নিয়ে ইসলামিক উক্তি।

ইসলামিক দৃষ্টিকোণ থেকে বিড়াল লালন পালনের জন্য কোন বিধি নিষেধ নেই। বিড়াল একটি নিরীহ প্রাণী । এই প্রাণীটি খুব সহজেই মানুষের সাথে মিশে যেতে পারে । তাই মানুষ লালন পালন করতে খুব পছন্দ করে। 

√√ বিড়াল পালা ও বিড়ালকে বেঁধে রাখা জায়েজ বলে প্রমাণিত হয়, যদি তাকে খানাপিনা দেওয়ার ব্যাপারে ত্রুটি না করা হয়।

—- ( ফাতহুল: ৬/৪১২) ।।

√√ পশুপাখি সহ আল্লাহর যেকো পানো সৃষ্টির প্রতি দয়া করলে মহান আল্লাহ দয়া করেন অজস্রাবে ঋদ্ধ করেন।

—- হযরত মুহাম্মদ সাঃ ।।

√√ যে কারো সাহায্যে এমন একটি কর্ম করা যায় যা তার আল্লাহর রায়ের মানে বিপদ সৃষ্টি না করে, বিড়াল সেই কার্যের সাথে সহজলভ্যতা দেখায়।

√√ বিড়াল দয়ালু এবং করুণাময়, যে কারো কষ্ট বা দুঃখ পেলে সে তাকে সাহায্য করে তুলে দেয়।

√√ বিড়াল জ্ঞান আর ধার্মিক পরিষ্কারতা  দুটির সমন্বয়ে বিচরণ করে, এটি ইসলামের মূল সিদ্ধান্ত।

√√ ভালোবেসে বিড়াল পুষি, নবীর সুন্নত পালন করি।

—- গাজিবর রহমান (কবি ও সাহিত্যিক) ।।

√√ বিড়াল পুষে তাড়াও ইঁদুর, তবেই হবে ময়লা দূর।

—- গাজিবর রহমান (লোক গবেষক) ।।

√√ আল্লাহ মারশাদ দিলেন, বিড়াল দলিল হিসেবে আপনার জীবনের পথ প্রদর্শন করে।

√√ বিড়াল মানবিকতা এবং সহজলভ্যতা কেবল আল্লাহর কাছে গুরুত্ব দেয়ার সূত্রে পারিশ্রমিক করে।

√√ বিড়ালের চারিদিকে সমস্ত প্রাণী তবলীর মধ্যে আল্লাহর কাছে ভগবানবোধ নিয়ে কাজ করে।

√√ বিড়াল জানে, যে সব জীবন আল্লাহর ইচ্ছায় একটি কর্ম করার জন্য আছে।

√√ এক মহিলা জাহান্নামে প্রবেশ করল একটি বিড়ালের কারণে যাকে সে বেধে রেখেছিল, তাকে খাবার অ দেয়নি এবং মাটির পোকা থেকে মুক্ত অ করেনি। 

–— সহীহ আল বুখারী: ৩৩১৮ ।। 

আরও পড়ুনঃ 

ইসলামে বিড়াল পালনের উপকারিতা সম্পর্কে যা বলা হয়েছে

শেষ কথা 

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য নিয়ে লেখা পোস্টটিতে আমরা আরও যোগ করেছি বিড়াল নিয়ে উক্তি ইসলামের উক্তি। এমন দশটি বাক্য এইখানে যোগ করা হয়েছে যা হয়তো আপনি জানেন না। আশা করি পোস্টটি পড়ে আপনি বিড়াল সম্পর্কে অজানা কিছু তথ্য পেয়ে গেছেন।

বিড়াল হলো মিষ্টি এবং স্নেহময় একটি প্রাণী। এছাড়াও এটি খুবই আকর্ষণীয় একটি প্রাণী। বিড়াল মালিকদের কখনো তাদের বন্ধু সম্পর্কে শিখতে থামায় না যার সাথে তারা জড়িয়ে পড়তে পারে একটি অনন্য এবং গুরুত্বপূর্ণ বন্ধনে।

বিড়াল এবং মানুষের সম্পর্ক নিঃসন্দেহে অনন্য এবং অতুলনীয় হয়ে থাকে। বিড়াল খুব সহজেই পোষ মেনে যায় এবং তারা মালিকের সাথে জড়িয়ে পড়ে। মালিকও খুব ঘনিষ্ঠ ভাবে বিড়ালের সাথে জড়িয়ে পড়ে।

আমাদের আজকের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে এটি আপনার বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজন ও বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমনই নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ভালো থাকুন, সুস্থ থাকুন।