অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি

অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি ও অন্ধ অনুকরণের ক্ষতি

অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি, যতই আবেগের সাথে প্রকাশ করা হোক না কেন তা যথেষ্ট হবে না। বিজ্ঞান তার অংশের জন্য মানুষের অবস্থা সম্পর্কে অনুমানকে নিরলস ভাবে পরীক্ষা করে চলেছে। 

আজকের লেখা হলো অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি ও অন্ধ অনুকরণের ক্ষতি সম্পর্কে।  আমাদের কারোরে কোন কিছুতে অন্ধভাবে বিশ্বস্ত হওয়া উচিত নয়। বিশ্বাস করতে হবে কিন্তু সেটা যেন অন্ধ বিশ্বাসে পরিণত না হয় সে বিষয়েও সচেতন থাকতে হবে। অন্ধ বিশ্বাস মনীষীগণ বিভিন্ন উক্তি করে গেছেন। চলুন তাহলে আজকের পোস্ট থেকে জেনে নিন অন্ধবিশ্বাস নিয়ে উক্তিগুলো।

অন্ধবিশ্বাস নিয়ে উক্তি

একজন মানুষ আরেকজন মানুষের উপর অথবা একটি বিষয়ের উপর বিশ্বাস করবে এটা স্বাভাবিক। কিন্তু অন্ধ বিশ্বাস করাটা সঠিক নয়। আজকে আপনারা এখানে পেয়ে যাবেন সেরা কিছু ব্যক্তিদের অন্ধবিশ্বাস নিয়ে উক্তি।

উক্তিগুলো পড়লে আপনি বুঝতে পারবেন যে, অন্ধবিশ্বাস কতটা ঘৃণ্য কাজ। অন্ধবিশ্বাস শব্দটি অনেক সময় কুসংস্কারের প্রতি ইঙ্গিত করে। তাই আমাদের কখনো অন্ধ বিশ্বাসী হওয়া উচিত নয়।

>> অন্ধবিশ্বাস, তা যতই আবেগের সাথেই প্রকাশ করা হোক না কেন তা যথেষ্ট হবে না। এর জন্য আপনাকে অবশ্যই ফল ভুগতে হবে। 

—ই. ও. উইলসন ।।

>> আপনার নেতার প্রতিবন্ধী বিশ্বাস আপনাকে অনেক পরিস্থিতির দিকে ধাবিত করবে যা হবে মৃত্যুর সমতুল্য। 

— ব্রুস স্প্রিংটন ।।

>> যখন আপনার কাছে একটি নতুন ধারণা থাকে যে

>> যখন আপনার কাছে একটি নতুন ধারণা থাকে যা আগে কেউ করেনি বা করা হয়নি, আপনার সেই দৃঢ় প্রত্যয় থাকা প্রয়োজন যে এটি অবশ্যই সফল হবে, সফল হতেই হবে।

— এনডি জেসি ।।

>> বিজ্ঞান মানে অন্ধ বিশ্বাস এবং কৌতূহলের মধ্যে ক্রমাগত একটি শর্ত পথ হাঁটা; দক্ষতা এবং সৃজনশীলতার মধ্যে; কক্ষপথ এবং খেলাধুলার মধ্যে; অভিজ্ঞতা এবং এপি ফেনীর মধ্যে; উচ্চাকাঙ্ক্ষ এবং আবেগের মধ্যে; এবং অহংকার এবং প্রত্যয়ের মধ্যে। সংক্ষেপে একটি পুরানো আজকের এবং একটি নতুন আগামীকালের মধ্যে।  হেনরিক রোহরার ।।

>> অন্ধবিশ্বাস আপনাকে সত্যি কারের এক অন্ধত্ব আর অন্ধকার উপহার দিবে। এরপর আপনি যখন চোখ মেলে দেখতে চাইবেন, তখন শুধু অন্ধকারই দেখতে পারবেন।

— ভিক্টোরিয়া ওকাম্পো ।।

>> কোন কিছুতে প্রশ্নাতিত ভাবে অন্ধ বিশ্বাস নয়, বরং আপনার আল্টিমেট লক্ষ্য হওয়া উচিত কোন বিষয়কে প্রথমে বুঝতে পারার ক্ষমতা তৈরি করা। বিশ্বাস তৈরীর আগে সেটাকে বুঝতে পারাটা জরুরী।

— জিদ্দু কৃষ্ণমূর্তি ।

>> অন্ধবিশ্বাস সান্তনাদায়ক হতে পারে, কিন্তু এটি সহজেই যুক্তি এবং উৎপাদনশীলতাকে পঙ্গু করে দিতে পারে এবং বুদ্ধিবৃত্তিক অগ্রগতি বন্ধ করে দিতে পারে।

— জেমস রেন্ডি ।।

>> কোন ব্যক্তি বা কর্মকাণ্ডকে বিশ্বাস করতে হলে তার আগে প্রশ্ন করতে শিখুন। প্রশ্ন করুন নিজেকে, নিজের বিশ্বাসকে। প্রশ্ন তিত ভাবে আপনি যে বিশ্বাসটা করেন, সেটা অবশ্যই অন্ধবিশ্বাস।

— রবার্ট ব্রিফল্ট ।।

>> বিশ্বাস যেমন মানুষকে ঠকায় তেমনি ঠকায় অবিশ্বাস। তবে অবিশ্বাস মানুষের যতটা ক্ষতি করে তার আরো কয়েক গুণ বেশি ক্ষতি করে কারোর প্রতি অন্ধবিশ্বাস।

— আলবারো কুন্দ ।।

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

দুর্নীতি নিয়ে উক্তি ও বাংলাদেশের অবস্থান

প্রতিশ্রুতি নিয়ে উক্তি পড়ুন এবং আপনার দেওয়া প্রতিশ্রুতি পালন করুন

অন্ধ বিশ্বাসের উক্তি

অন্ধ-বিশ্বাসের-উক্তি

অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি গুলো পড়ে আপনি নিশ্চয়ই উপকৃত হবেন। কারণ অন্ধবিশ্বাসের কবলে পড়ে অনেক মানুষের সুন্দর জীবন নষ্ট হয়ে যায় এবং তার বিরাট ক্ষতি সাধন হয়। আপনি যেন অন্ধ বিশ্বাসের কবলে পড়ে কোন বিপদে না পড়েন সেই জন্য আজকে অন্ধবিশ্বাসের  উক্তি আপনার সামনে তুলে ধরা হলো।

>> যদিও আমি খুবই আবেগপ্রবণ একজন মানুষ, তবুও আমার মধ্যে অন্ধ বিশ্বাসের কোন অস্তিত্ব নেই। আমাকে আমার নিজের ভালোর জন্য বিশ্বাস করার সময় চোখ দুটোকে খোলা রাখতে হয়।

— ডেভিড সুচেট ।।

>> সাম্প্রতিক সময়ে কিছু রিপাবলিকান মুক্ত বাণিজ্যের প্রতি যে অন্ধ বিশ্বাস দেখিয়েছেন তা প্রকৃতপক্ষে সত্যিকারের আমেরিকান রক্ষণশীলতার একটি বৈশিষ্ট্যের চেয়ে বিভ্রান্তির বেশি প্রতিনিধিত্ব করে। এটি একটি অসংগতি যা পুনরায় পরীক্ষার দাবি করতে পারে।

— রবার্ট লাইয়েটজার ।।

>> একজন মানুষকে ঠিক ততক্ষণ পর্যন্ত বিশ্বাস করুন যতক্ষণ না সে আপনার বিশ্বাসকে অন্ধবিশ্বাস মানে না করে এবং আপনার বিশ্বাসের সুযোগ নিতে চেষ্টা করে।

— উইলিয়ামস রাদারফোর্ড ‌।।

>> কর্তৃপক্ষের প্রতি আপনার অন্ধ বিশ্বাস থাকাটা খুবই দুঃখজনক এবং নিন্দনীয় একটি বিষয়। এটাকে আপনি সত্যি প্রকাশের সবচেয়ে বড় শত্রু হিসেবে বিবেচনা করতে পারেন।

আলবার্ট আইনস্টাইন ।।

>> ধর্ম হলো একজন অন্ধ মানুষ, একটি অন্ধকার ঘরে একটা কালো বিড়াল খোঁজার মতো। এখানে শুধুমাত্র বিশ্বাসই থাকবে এর বাইরে কিছুই না।

— অস্কার ওয়াইল্ড ।।

>> সংশয়বাদ হলো এমন চিন্তাধারা যাকে আপনার কর্তব্য বলে বিবেচনা করা উচিত, আর অন্ধ বিশ্বাসকে বিবেচনা করুন ক্ষমার অযোগ্য পাপ হিসেবে।

— থমাস হাক্সলি ।।

অন্ধ অনুকরণের ক্ষতি

অন্ধবিশ্বাস নিয়ে উক্তি পড়ার সাথে সাথে অন্ধ অনুকরণের ক্ষতি এ বিষয়টিও পড়ে নিতে পারেন। জীবনে বিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অন্ধ বিশ্বাসের কবলে পড়লে জীবনে অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। অন্ধ বিশ্বাসের কবলে পড়ে অনেক মানুষের অনেক ক্ষতি হয়েছে। আপনার সকলেরই অন্ধ অনুকরণের ক্ষতি সম্পর্কে জানা উচিত।

>> পরকালে অনুসারীরা অনুগতদের দোষারোপ করবে:  আল্লাহ বলেন, ‘ তোর আরও বলবে, হে আমাদের প্রতিপালক, আমরা আমাদের নেতা ও বড়দের আনুগত্য করতাম এবং তারা আমাদের পথভ্রষ্ট করেছিল।’ (সূরা: আহযাব, আয়াতঃ ৬৭)

>> আপনি তাদের দ্বিগুণ শাস্তি চাইবে অনুসারীরা: অনুসারীরা কেবল দোষারোপ  করে থামবে না বরং নেতাদের দ্বিগুণ শাস্তি দাবি করবে। ইরশাদ হয়েছে, ‘ হে আমাদের প্রতিপালক, তাদের দ্বিগুণ শাস্তি দাও এবং তাদের দাও মহা অভিশাপ।’ (সূরা: আহযাব, আয়াতঃ ৬৮)

>> নেতারা নিজেদের দাই অস্বীকার করবে: ইরশাদ হয়েছে, ‘যারা ক্ষমতাধর তারা যাদের দুর্বল মনে করা হতো তাদের বলবে, তোমাদের কাছে সৎ পথের দিশার পর আমরা কি তোমাদের তা থেকে নিবৃত করেছিলাম? বস্তুত তোমরাই তো ছিলে অপরাধী।’ (সূরা: সাবা, আয়াতঃ ৩২)

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

সম্মান নিয়ে ইসলামিক উক্তি এবং আত্মসম্মান নিয়ে উক্তি

30+জীবন সঙ্গিনী নিয়ে উক্তি এবং বানি

বিশ্বাস নিয়ে উক্তি

আমরা আপনাদের সামনে অন্ধবিশ্বাস নিয়ে উক্তি এর পাশাপাশি বিশ্বাস নিয়ে বেশকিছু উক্তি তুলে ধরেছি। আপনারা যারা বিশ্বাস নিয়ে খুঁজছেন তারা এখান থেকে উক্তিগুলো পড়ে নিতে পারেন। আশা করি উক্তি গুলো আপনাদের ভালো লাগবে।

>> যে বিশ্বাস করতে পারে, সে অর্জন করতে পারে। 

— মহাজাতক

>> বুদ্ধিমান মানুষ বুঝতে পারে কাকে সে বিশ্বাস করবে এবং বন্ধু বানাবে।

— জেন ম্যাকালিস্টার (আমেরিকান লেখিকা) ।।

>> বিশ্বাসের কারণেই আমরা এক পায়ের পর আরেক পা সামনে বাড়াই।

— লেয়ানা ভেনজান্ট (মোটিভেটর ও লেখিকা) ।।

>> বিশ্বাস অর্জন করার জন্য তোমাকেও বিশ্বস্ত হতে হবে। এটা ছাড়া আর কোন পথ নেই।

— এলিন পেরি (সফল উদ্যোক্তা) ।।

>> সত্যিকারের বিশ্বাস সবসময়ই ধীরে ধীরে গড়ে ওঠে। এর ফলাফল যদিও যাদুর মত, কিন্তু একে সময় নিয়ে গড়ে তুলতে হয়।

— ম্যাক রিচার্ড (বেস্ট সেলিং লেখক) ।।

>> নিজেকে বিশ্বাস করো। ভয় হলেও নতুন কিছু চেষ্টা করার সময়ে পিছিয়ে যেও না।

— হেলেনা এঞ্জেল (লেখিকা) ।।

>> নিজের উপর বিশ্বাস রাখার মানে একজন মানুষ আত্মবিশ্বাসী। সে বিশ্বাস করে নিজের জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তার আছে।

— কেভিন ম্যাকোমাস (বেস্ট সিলিং লেখক ও সেলফ ডেভেলপমেন্ট কোচ) ।।

>> বিশ্বাস করতে হলে এমন কাউকে বিশ্বাস করো যার মধ্যে নীতি আছে। যার মুখের কথা ও হাতের কাজ এক।

— জোডি ফ্লেন, (বেস্ট সেলিং লেখিকা) ।।

>> একজন ভালো বন্ধু ও ভালো মানুষ হওয়ার প্রথম শর্ত হলো বিশ্বাসী হওয়া।

— জেল ফ্রেড (পি এইচ ডি, মনোবিজ্ঞানী) ।।

 

বিশ্বাস নিয়ে ইসলামিক উক্তি

বিশ্বাস-নিয়ে-ইসলামিক-উক্তি

আপনার এখানে পেয়ে যাবেন অন্ধবিশ্বাস নিয়ে উক্তি এর সাথে বিশ্বাস নিয়ে ইসলামিক উক্তিগুলো। আশা করি উক্তিগুলো আপনাকে নিজের প্রতি এবং অন্যদের প্রতি বিশ্বাসী হতে সহায়তা করবে। তাহলে আর দেরি না করে উক্তিগুলো পড়ে নিন।

>> তোমরা একে অন্যের প্রতি হিংসা করো না, ঘৃণা বিদ্বেষ করোনা এবং একে অপরের থেকে মুখ ফিরিয়ে নিও না। 

— মুসলিম ।।

>> যে পবিত্র থাকতে চায়, আল্লাহ তাকে পবিত্র রাখেন। 

— সহীহ বুখারী ।‌।

>> আল্লাহ ততক্ষণ বান্দাদের সাহায্য করেন, যতক্ষণ সে তার ভাইকে সাহায্য করে।

— সহীহ মুসলিম ।।

>> তোমাদের মধ্যে সেই উত্তম, যে তার পরিবার-পরিজনের কাছে উত্তম।

— ইবনে মাজাহ ।।

>> ক্ষমা ও ভালোবাসার জন্য চেয়ে বিশ্বাস অর্জন করা কঠিন। 

— সংগৃহীত ।।

>> বিশ্বাসের অর্জন করতে চাইলে স্পষ্ট ভাবে কথা বলতে শেখো। এমনভাবে যেন মানুষকে সহজেই বুঝে নিতে পারে।

— সংগৃহীত।।

>> অন্য যেকোনো সময় চেয়ে এখন মানুষের প্রতি মানুষের বিশ্বাস রাখা জরুরি। বিশ্বাস না থাকলে একজন নেতাদের অনুসারীদের সত্যি কারের মানুষ বলে ভাবতে পারেনা।

— জেন ওয়ারিলু ।।

>> বিশ্বাস অর্জন করা কঠিন আর একবার তা ভেঙ্গে গেলে আবার অর্জন করা আরো দশগুণ কঠিন।

— কেভিন এলান ।।

>> অন্য মানুষের চেয়ে বেশি নিজেকে বিশ্বাস করো। তোমার কি করা উচিত তো তোমার চেয়ে ভালো আর কেউ বুঝবে না।

— ম্যাট মরিস ।।

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

৩০+সৎ কাজ নিয়ে উক্তি ও সততা নিয়ে উক্তি

সেরা ১৭৫ টি উক্তি যা আপনার জীবন বদলে দিতে পারে

জীবন নিয়ে উক্তি হলো অস্ত্বিত্বের প্রতিধ্বনি

শেষ কথা

অন্ধবিশ্বাস নিয়ে উক্তি পড়ার পাশাপাশি আজকের এই পোস্টে আপনি পেয়ে গেছেন। অন্ধ অনুকরণের ক্ষতি গুলো কি কি এবং বিশ্বাস নিয়ে কিছু উক্তি। আশা করি পোস্টটি আপনার খুব উপকারে আসবে। জীবনে বিশ্বাস করবেন মানুষকে কিন্তু কখনো অন্ধবিশ্বাস করবেন না। তাহলে আপনার জীবনে দুর্ভোগ নেমে আসতে পারে এ কথাটা মনে রাখবেন। সব সময় নিজেকে অন্ধবিশ্বাস থেকে দূরে রাখার চেষ্টা করুন।

আমাদের আজকের পোস্টটি ভালো লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না। পোস্ট সম্পর্কে কোন কিছু বলার থাকলে নিজের মতামত বক্সে লিখুন। প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাইটের সাথে থাকুন। আজ এ পর্যন্তই। ভালো থাকুন সুস্থ থাকুন।