দুর্নীতি নিয়ে উক্তি

দুর্নীতি নিয়ে উক্তি ও বাংলাদেশের অবস্থান????

দুর্নীতি নিয়ে উক্তি দিয়ে সাজানো হয়েছে আজকের আমাদের এই লেখাটি। দুর্নীতিতে পুরো বিশ্ব ছেয়ে গেছে। দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আমাদের প্রতিনিয়ত চেষ্টা করা উচিত। কারণ দুর্নীতি কখনো একটি দেশের জন্য কল্যাণকর হতে পারে না।আজ আমাদের পোস্টটিতে আপনারা পেয়ে যাবেন বিখ্যাত সব মানুষদের লেখা দুর্নীতি নিয়ে উক্তি। তারা প্রত্যেকেই বলে গেছেন দুর্নীতি কখনো ভালো হতে পারেনা। দুর্নীতির বিরুদ্ধে প্রত্যেক মানুষের রুখে দাঁড়ানো উচিত এবং এই ব্যাপারে সচেতন থাকা উচিত।

চলুন তাহলে উক্তিগুলো পড়ে নিন এবং কিভাবে দুর্নীতি দমন করা যায় সে সম্পর্কে ও জেনে নিন। এখান থেকে আরও জানতে পারবেন বাংলাদেশে দুর্নীতির অবস্থা সম্পর্কে।

দুর্নীতি নিয়ে উক্তি

দুর্নীতি নিয়ে উক্তি থেকে আপনি জানতে পারবেন দুর্নীতি কিভাবে আমাদেরকে আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরেছে। বাংলাদেশ বর্তমান সময়ে দুর্নীতিতে পরিপূর্ণ হয়ে গেছে। কিন্তু পূর্বে এরকম ছিল না। ব্রিটিশ শাসনের অনেক আগে পর্যন্ত মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করত। বর্তমানে দুর্নীতি নিয়ে মানুষ বিভিন্ন ধরনের উক্তি করে থাকেন। আপনাদের জন্য বেশ কিছু তুলে ধরা হলো।

>> সেরা জিনিস গুলোর দুর্নীতি সবচেয়ে খারাপটিকে জন্ম দেয়। — ডেভিড হিউম ।।

>> দুর্নীতির সততার চেয়ে বেশি জেতে না। — উইলিয়াম শেক্সপীয়ার ।।

>> দুর্নীতি অত্যাচারের আরেক রূপ। — জো বাইডেন ।।

>> দুর্নীতি এমন একটা বৃক্ষ, যার শাখা গুলি অসম্ভব রকমের দীর্ঘ আর তারা সর্বত্র ছড়িয়ে আছে। — বিউমন্ট এবং ফিটচার

>> প্রতিটি সরকারের দুর্নীতি সর্বদা নীতিগুলোর সাথে শুরু হয়। — চার্লস ডি মন্টেস্কিউ ।।

>> মানুষের দুর্নীতি অমানবিক আচরণ করা। — এলেন বুলক ।।

>> দুর্নীতি মানুষের উত্তরাধিকার। — এনাকলেটাস ।।

>> ধর্ম নিয়ে রাজনীতি সবচেয়ে বড় দুর্নীতি। — আবুল ফজল ‌।।

>> একজন দুর্নীতিবাজ বিচারক সতর্কতার সাথে সত্যের সন্ধান করেন না। — হোরেস ।।

>> সাধারণত একটি লোকের মধ্যে দুর্নীতিগ্রস্ত স্বাধীনতা বেশিদিন থাকতে পারে না। — এডমন্ড বার্ক ।।

>> যারা দুর্নীতির বিরুদ্ধে লড়াই করেন তাদের উচিত নিজেদের পরিষ্কার করা। — ভ্লাদিমির পুতিন ।

>> আমি বিশ্বের ক্ষুদা শেষ করে বিশ্ব শান্তি তৈরি করতে, দুর্নীতি বন্ধ করতে, বাচ্চাদের কাছে মাদক গ্রহণ বন্ধ করতে চাই। — কেলি প্রেস্টন ।।

দুর্নীতি বলতে কী বোঝায়?

দুর্নীতি মানে হলো নীতিবিরুদ্ধ ও অসৎ আচরণ। সাধারণভাবে বলতে গেলে বলা যায় যা নীতি সমর্থিত নয় তাই দুর্নীতি। দুর্নীতিগ্রস্থ ব্যক্তি বা প্রতিষ্ঠান স্বেচ্ছাচারিতার প্রকাশ ঘটিয়ে অন্যায় ভাবে নীতি লঙ্ঘন করে নিজেদের স্বার্থ চরিতার্থ করে।

দুর্নীতি এমন একটি কাজ যেখানে অনৈতিকভাবে অর্থ প্রদান করার কারণে তৃতীয় পক্ষ সুবিধা পেয়ে থাকে। এর ফলে তারা বিশেষ ক্ষেত্রে প্রভাব বিস্তার নিশ্চিত করতে পারে। দুর্নীতির সাথে যুক্ত পক্ষ এবং তৃতীয় পক্ষ হয়ে লাভবান হয়ে থাকে এবং এই কাজে দুর্নীতিগ্রস্ত পক্ষটি থাকে কর্তৃপক্ষ।

দুর্নীতি সামাজিক বৈষম্য, বিচ্ছিন্নতা, স্বার্থপরতা, শঠতা, ষড়যন্ত্র ইত্যাদি বৃদ্ধির মাধ্যমে জাতীয় পর্যায়ে অনৈক্য ও অস্থিতিশীলতা সৃষ্টি করে। দুর্নীতির ফলে একটি দেশ ও জাতি উন্নয়নের সবদিক থেকে পিছিয়ে যায়।

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

অন্ধ বিশ্বাস নিয়ে উক্তি ও অন্ধ অনুকরণের ক্ষতি

দুর্নীতি নিয়ে ইংরেজি উক্তি

দুর্নীতি-নিয়ে-ইংরেজি-উক্তি

দুর্নীতি নিয়ে উক্তি বাংলার পাশাপাশি আপনাদের জন্য দুর্নীতি নিয়ে ইংরেজিতে বিখ্যাত কিছু উক্তি দেওয়া হল। আশা করি উক্তিগুলো সবগুলো পড়বেন।

>> If a country is to be corruption free and become a nation of beautiful minds, I strongly feel there are 3 key societal members who can make a difference. They are the father, the mother and the teacher. — A. P. J. Abdul Kalam.

>> Corruption is a cancer: a cancer that it’s away at a citizens faith in democracy, diminishes the instinct for Innovation and creativity; already tight national budgets, crowding out important national Investments. It wastes the talent of entire generations. It scares away investment and jobs. — Joe Biden.

>> The duty of youth is to challenge corruption. — Kurt Cobain.

>> The government is so out of control. It is so bloated and infested with fraud and deceit and corruption and abuse of power. — Ted Nugent.

>> Money and corruption are ruining the land, crooked politicians betray the working man, pocketing the profits and treating us like sheep, and we are tired of hearing promises that we know they will never keep. — Ray Davies.

দুর্নীতি বিরোধী স্লোগান

এখানে আপনাদের জন্য দুর্নীতি নিয়ে উক্তি এর সাথে সাথে দুর্নীতি বিরোধী স্লোগান লিখে দেওয়া হল। আপনারা উক্তিগুলো পরের সাথে সাথে স্লোগান গুলো পড়ে নিতে পারেন।

বিএডিসির দুর্নীতিবিরোধী স্লোগান:

√√ বাংলার মাটি থেকে দুর্নীতি উৎখাত করতে হবে, দুর্নীতি আমার বাংলার কৃষক করে না, দুর্নীতি আমার বাংলার শ্রমিক করে না, দুর্নীতি করে আমার শিক্ষিত সমাজ। – জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।।

√√ দুর্নীতি করি না করতেও দেব না। – মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।।

√√ মুজিব বর্ষের চেতনা, দুর্নীতি করবো না।

√√ মুজিব বর্ষের চেতনা, দুর্নীতি করতে দেব না।

√√ আমরা সবাই মুজিব ভক্ত দেশ করব দুর্নীতিমুক্ত।

√√ শেখ হাসিনার বাংলাদেশ, দুর্নীতি করবো শেষ।

√√ সৎ পথে উপার্জন, গড়ে দেবে শুদ্ধজীবন।

√√ বিএডিসির আঙিনায় দুর্নীতির ঠাঁই নাই।

√√ না করলে দুর্নীতি, হবে দেশের উন্নতি।

√√ দুর্নীতি করবো শেষ, সবাই মিলে গড়বো দেশ।

√√ দুর্নীতি সকল উন্নয়নের অন্তরায়।

√√ আমি ও আমার অফিস দুর্নীতিমুক্ত।

দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

দুর্নীতি নিয়ে উক্তি এর সাথে সাথে আপনাদের জন্য এখানে দেওয়া হলো বেশ কিছু দুর্নীতি নিয়ে বঙ্গবন্ধুর উক্তি। উক্তিগুলো পড়ে নিন। বঙ্গবন্ধু বেঁচে থাকা কালীন আমাদের দেশে দারিদ্রতা এবং জীবন ব্যবস্থা নিয়ে অনেক ধরনের সমস্যা ছিল। দেশে ঘুষ ও দুর্নীতির আবির্ভাব অত্যন্ত বেশি হয়ে গিয়েছিল। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্নীতি ও ঘোষের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন।

>> কোন অফিস দুর্নীতি হলে এবং আপনাদের নিকট কেউ চাইলে সঙ্গে সঙ্গে ৩ পয়সার একটি পোস্ট কার্ডে লিখে আমাকে জানাবেন। আমি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব যাতে দুর্নীতি চিরদিনের জন্য বন্ধ হয়ে যায়। — বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।।

>> ব্যাংক ওয়ার্তিক প্রতিষ্ঠান খাতের কিছু কিছু ক্ষেত্রে যে লুটপাট হয়েছে সেটা শুধু পুকুর চুরি নয়, সাগর চুরি। — আবুল মাল আবদুল মুহিত।

>> রাজনীতি করলে দুর্নীতি ছাড়েন, দুর্নীতি করলে রাজনীতি করেন। — সৈয়দ আশরাফুল ইসলাম ।।

>> এখনো তো চারিদিকে রুচির দুর্ভিক্ষ। একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুজ এর দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষের কোন ছবি হয়না। — জয়নুল আবেদীন ।।

>> আপনি যখন দুর্নীতির বিরুদ্ধে অবস্থান না নেন, তখন আপনি একে সমর্থন করেন। — কামাল হাসান ।।

>> বিলম্ব ও দুর্নীতির একটি সূক্ষ্ম কাজ একটি মূল্যবান সময়কে দূষিত করে। — ডক্টর অমিত আব্রাহাম ।।

>> দুর্নীতি হলো একটি ক্যান্সার যা গণতন্ত্রের প্রতি নাগরিকের বিশ্বাসকে নষ্ট করে আর উদ্ভাবন এবং সৃজনশীলতার প্রকৃতি হ্রাস করে। — জো বাইডেন ।।

>> সরকারের দুর্নীতির বিরোধিতা করা দেশপ্রেমের সর্বোচ্চ বহিঃপ্রকাশ। — এডওয়ার্ড গ্রিফিন ।।

>> জনগণ সচেতন হওয়া উচিত যেন তারা দুর্নীতির অবস্থার পরিবর্তন করতে পারে। — পিটার আইগেন ।।

> দুর্নীতি হলো গরিবদের সম্পদ মেরে খাওয়া। — পোপ ফ্রান্সিস ।।

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

প্রতিশ্রুতি নিয়ে উক্তি পড়ুন এবং আপনার দেওয়া প্রতিশ্রুতি পালন করুন

সেরা ১৭৫ টি উক্তি যা আপনার জীবন বদলে দিতে পারে

জীবন নিয়ে উক্তি হলো অস্ত্বিত্বের প্রতিধ্বনি

দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান কত তম?

দুর্নীতি হলো বাংলাদেশের জন্য একটি চলমান সমস্যা। বাংলাদেশ ২০০৫ সালের ট্রান্সফারেন্স ইন্টারন্যাশনাল কর্তৃক প্রকাশিত তালিকায় তৎকালীন সময়ে পৃথিবীর সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে স্থান লাভ করে।

২০১১ সালে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ছিল ১২০ এবং ২০১২ সালে ছিল ১৪৪ তম। যেখানে যে দেশ দিক থেকে যত উপরের দিকে থাকবে সে দেশ তত বেশি দুর্নীতি গ্রস্থ দেশ হিসেবে গণ্য হবে। দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর তথ্য মতে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান নিচের দিক থেকে ১৩ তম।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে ২০২১ সালের দুর্নীতি সূচকে বাংলাদেশের স্কোর ১০০ এর মধ্যে ২৬। এই স্কোরটি গত চার বছর ধরে বিদ্যমান রয়েছে। এই স্কোরটি নিয়ে বাংলাদেশ তালিকায় নিচের দিক থেকে ১৩ তম অবস্থানে আছে। যা ২০২০ সালের তুলনায় এক ধাপ উপরে।

দুর্নীতি দমনের পূর্বশর্ত কোনটি?

দুর্নীতি দমনের অপরিহার্য পূর্ব শর্ত হলো বিচার বিভাগের স্বাধীনতা দেওয়া। এজন্য শাসন বিভাগ আইন বিভাগ ও রাজনৈতিক দলের প্রভাব ও হস্তক্ষেপ থেকে মুক্ত আইনের অধীনে পূর্ণ স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ প্রতিষ্ঠা করতে হবে।

আইনের ফাঁকে অস্পষ্টতার সুযোগে কেউ যাতে দুর্নীতি করতে বা দুর্নীতি করে শাস্তি এড়িয়ে যেতে না পারে সেজন্য সংশ্লিষ্ট আইনের সংশোধন এবং প্রয়োজনীয় নতুন আইন প্রণয়নের পদক্ষেপ গ্রহণ করতে হবে। দুর্নীতি দমনের আদর্শ এবং সর্বোৎকৃষ্ট উপায় হলো মানুষের মধ্যে সামাজিক, নৈতিক ও ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করতে হবে।

আরও পড়তে ভিজিট করুন নিচের লিঙ্কগুলোতে 

সম্মান নিয়ে ইসলামিক উক্তি এবং আত্মসম্মান নিয়ে উক্তি

30+জীবন সঙ্গিনী নিয়ে উক্তি এবং বানি

৩০+সৎ কাজ নিয়ে উক্তি ও সততা নিয়ে উক্তি

শেষ কথা

দুর্নীতি নিয়ে উক্তি লেখাগুলো পড়ে আপনারা অবশ্যই দুর্নীতি সম্পর্কে সচেতন হতে পারছেন। বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপটে কেমন হয়েছে ছোট থেকে বড় সকল পর্যায়ে দুর্নীতি ছড়িয়ে গেছে। বর্তমান সময়ে একটি চাকরির জন্য লক্ষ লক্ষ টাকা গুনতে হয়।  এছাড়াও অন্য সকল ক্ষেত্রে এরকম দুর্নীতি রয়েছে। আমাদের সকলের উচিত দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বাংলাদেশকে দুর্নীতি মুক্ত দেশে পরিণত করার চেষ্টা করা।

আজকের পোস্টটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন। যাতে অন্যরা এ সম্পর্কে সচেতন হতে পারে। পোস্ট সম্পর্কে কোন কিছু বলার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখুন। প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। আজ এ পর্যন্তই। ভালো থাকুন। সুস্থ থাকুন।