সৎ কাজ নিয়ে উক্তি

৩০+সৎ কাজ নিয়ে উক্তি ও সততা নিয়ে উক্তি 

সততা নিয়ে উক্তি । সমাজের যারা সৎ মানুষ তারা সব সময় সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার চেষ্টা করে থাকে। যুগে যুগে বিভিন্ন বিখ্যাত ব্যক্তি এবং মানষীগণ সৎকাজ নিয়ে উক্তি করে গেছেন। যেহেতু সৎ কাজ ছাড়া বা সৎ পথে থাকা ছাড়া সমাজে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই আমাদের প্রত্যেকের মধ্যে সততা থাকাটা অতিব জরুরী।

 

সৎ কাজ নিয়ে উক্তি। সৎ কাজের প্রতি আগ্রহী হওয়ার জন্য আপনার উচিত নিয়মিত সৎকাজ নিয়ে উক্তি গুলো পড়া এবং সেগুলো মেনে চলা। আপনার সুবিধার কথা চিন্তা করে আজ এখানে আপনার জন্য নিয়ে এসেছি বাছাই করা কিছু সেরা সৎকাজ নিয়ে উক্তি ও সততা নিয়ে উক্তি । আশা করি এগুলো আপনার জীবনে নিশ্চয়ই কাজে লাগবে। 

 

সততাকে সুস্থ সমাজ ব্যবস্থার চাবিকাঠি বলা যায়। সমাজে যারা সৎ মানুষ তাদের আলাদা একটা সম্মান থাকে তারা প্রত্যেকের শ্রদ্ধার পাত্র হয়ে থাকে। ছোট বড় সব সবাই তাকে সম্মান দেখায়। 

 

যারা যুগে যুগে সৎ কাজ করে গেছেন তারা সৎ কাজ নিয়ে বাণী বা উক্তি করেছেন। তাদের বাণী বা উক্তিগুলো আমরা আমাদের প্রাত্যহিক জীবনে কাজে লাগিয়ে সৎকাজ করতে পারি ।।

 

আজকের আমাদের এই পোস্টটিতে বিখ্যাত ব্যক্তিদের দেওয়া সৎকাজের বিভিন্ন উক্তি ও ক্যাপশন নিয়ে আলোচনা করব। আশা করি এই উক্তিগুলো আপনাদের জীবনে সৎ ভাবে চলার অনুপ্রেরণা যোগাবে। 

 

তাহলে চলুন আর সময় নষ্ট না করে উক্তিগুলো পড়ে নেওয়া যাক।

 

সৎ কাজ নিয়ে উক্তি

সৎকাজ নিয়ে উক্তিগুলো অসৎ ব্যক্তিদের কে সৎ কাজ করতে আগ্রহী করে তুলতে পারে। এজন্য আমাদের উচিত সৎ কাজ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দেওয়া এবং না দিতে পারলে স্ট্যাটাস গুলো পড়া। 

 

আপনি যদি এ ধরনের স্ট্যাটাস দিতে চান তাহলে, আপনাকে আর খোঁজাখুঁজি করতে হবে না। কারন আমরা আপনার জন্য নিয়ে এসেছি সৎকাজে নিয়ে বিভিন্ন ধরনের উক্তি। এগুলো আপনি কপি করুন এবং আপনার ফেসবুক পেজে স্ট্যাটাস হিসেবে আপলোড করুন। 

 

সৎ কাজ নিয়ে উক্তি দিতে পারলে আপনি অন্যদের কাছে সম্মানীয় ব্যক্তি হিসেবে গণ্য হতে পারবেন । তাহলে আর দেরি না করে আমাদের দেয়া উক্তি গুলো পড়ুন এবং এখান থেকে আপনার পছন্দমত উক্তি বাছাই করে নিন।

 

১. সততার নিকট দুর্নীতি কোনদিনই জয়ী হতে পারেনা। উইলিয়াম শেক্সপিয়র ।।

 

২. যে ব্যক্তি ছোট ছোট বিষয়ে সত্যের প্রতি অসতর্ক, তাকে গুরুত্বপূর্ণ বিষয়ে বিশ্বাস করা যায় না। আলবার্ট আইনস্টাইন ।।

 

৩. একদল অসৎ লোকের চেয়ে একজন সৎ লোক অনেক বড়, একদল অযোগ্য লোকের চেয়ে একজন যোগ্য লোক অনেক বড়, একদল অলস লোকের চেয়ে একজন কর্মঠ লোক অনেক বড়। হানিফ সংকেত ।।

 

৪. সত্যকে সর্বদা সরলতার মধ্যে খুঁজে পাওয়া যায়, এবং জিনিসগুলির বহুদূর এবং বিভ্রান্তিতে নয়। ইসাক নওটোন ।।

 

৫. মানুষ প্রতিষ্ঠিত হওয়ার পরে যে ব্যবহারটা করে সেটাই তার আসল চরিত্র। রেদোয়ান মাসুদ ।।

 

৬. সত্য প্রচার করুন এবং ভয়ে চুপ থাকবেন না। সেন্ট ক্যাথেরিন অফ সিয়ানা ।।

 

৭. সততা হচ্ছে এক ধরনের আলো যা মানুষের অন্তরে জ্বলে থাকে। রেদোয়ান মাসুদ ।।

 

৮. নৈতিকতা হলো জিনিসগুলোর ভিত্তি এবং সত্যই সমস্ত নৈতিকতার উপাদান। মহাত্মা গান্ধী ।।

 

৯. আপনি আমাকে ঘৃণা করতে পারেন। আপনি সেখানে বাইরে গিয়ে আমার সম্পর্কে যা কিছু বলতে চান বলতে পারেন, তবে আপনি আমাকে পরে ভালোবাসবেন কারণ আমি আপনাকে সত্য বলেছি। মেরি জে. ব্লিগ ।।

 

১০. পৃথিবী সত্যের শক্তি দ্বারা সমর্থিত; এটি সত্যের শক্তি যা সহ্য করে এবং বাতাসে উড়িয়ে দেয়; নিশ্চয়ই সমস্ত কিছু সত্যের উপর ভরসা করে। চাণক্য ‌।।

 

 

আরও পড়ুনঃ

ইসলামিক স্ট্যাটাসঃ ইসলামের পথে শান্তি ও হেদায়াতের চাওয়া 

৬০ টি বাছাই করা কুরআন হাদিসের বাণী চিরন্তনী

৪০ টি বাছাই করা জুম্মা মোবারক স্ট্যাটাস বাংলা উক্তি ও ক্যাপশন

 

সততা নিয়ে উক্তি

 

সৎ কাজ নিয়ে উক্তি

 

সৎ ব্যক্তি সর্বত্রই সম্মানিত হয়। আর আমরা সকলেই এটা জানি যে সততাই হলো সর্বোতকৃষ্ট পন্থা। সততা নিয়ে উক্তি ও সৎ কাজ নিয়ে উক্তি গুলো আমাদের জীবনে সৎ ভাবে চলার অনুপ্রেরণা জোগাতে পারে। 

 

মানব জীবনের প্রত্যেকটা বিভাগ ও উপবিভাগের সাথে সম্পর্ক রক্ষার জন্য গুরুত্বপূর্ণ পন্থা হলো সততা। সমাজে শান্তি, শৃঙ্খলা, উন্নতি সব কিছুর ভিত্তি হলো এই সততা। সততা নিয়ে আমাদের শান্তির ধর্ম ইসলামে অনেক বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সততা মানুষকে আদর্শ নৈতিকতা ও উন্নত জীবনে ভূষিত করে এবং এর মাধ্যমে ইসলামে পূর্ণতা অর্জন হয়। এছাড়াও অর্জিত হয় মানবতার সর্বোচ্চ গুণ। 

 

তাই আজকের আমাদের পোস্টটির সাজিয়েছি বিভিন্ন সৎ কাজ নিয়ে উক্তি ও সততা নিয়ে উক্তি লেখা দিয়ে।

 

১. সততার সাথে কথা বলুন, আন্তরিকতার সাথে চিন্তা করুন এবং নিষ্ঠার সাথে কাজ করুন। সংগৃহীত ।।

 

২. সততা একটি খুব দামী উপহার। সস্তা লোকের কাছ থেকে এটি আশা করবেন না। ওয়ারেন বাফেট ।।

 

৩. সততা হলো ভুলকে ব্যর্থতায় পরিণত হওয়া থেকে রোধ করার দ্রুততম উপায়। জেমস আল্টুচার ।।

 

৪. সর্বশ্রেষ্ঠ সত্য হলো সততা এবং সবচেয়ে বড় মিথ্যাবাদী হল অসৎ লোক। আবু বকর (রাঃ) ।।

 

৫. সততার একটি শক্তি রয়েছে, যা খুব কম লোকই পরিচালনা করতে পারে। স্টিফেন আইচিসন ।।

 

৬. নিজেকে একজন সৎ মানুষ হিসেবে গড়ে তুলুন। টমাস কার্লাইল ।।

 

৭. সততা হলো জ্ঞানের বইয়ের প্রথম অধ্যায়। থমাস জেফারসন।।

 

৮. যারা আপনাকে ভালোবাসে তাদের সাথে সৎ হয়ে যান। তারা আপনার সততার প্রাপ্য। সংগৃহীত ।।

 

৯. ভারসাম্যপূর্ণ সাফল্যের ভিত্তি প্রস্তর হলো সততা, চরিত্র,  বিশ্বাস,  প্রেম এবং আনুগত্য। জিগ জিগলার ।।

 

১০. জীবনের প্রতিটি পরিস্থিতিতে সততার উন্নতি হয় । ফ্রিডরিচ শিলার ।।

 

১১. সৎ হলে আপনার অনেক বন্ধু নাও হতে পারে, কিন্তু এটি আপনাকে সঠিক ব্যক্তি বাছাই করে দেবে। জন লেনন।।

 

আরও পড়ুনঃ

100+ছেলেদের ফেসবুক স্ট্যাটাস যা আপনাকে করে তোলে আরও স্মার্ট

শুভ জন্মদিন ।। প্রিয় জনের কাছে পাঠানোর জন্য সেরা শুভেচ্ছা বার্তা

সেরা বিবাহ বার্ষিকী শুভেচ্ছা (বাংলা + English)

সেরা জন্মদিনের শুভেচ্ছা বার্তা ও দোয়া (বাংলা+English)

 

সৎ কাজের উক্তি

সৎ কাজের মাধ্যমে মানুষের জীবন আলোকিত হয়ে ওঠে। সৎ কাজ করা ব্যক্তি শুধু পৃথিবীতে বেঁচে থাকাকালীন নয় বরং মৃত্যুর পরেও পৃথিবীর মানুষের মনে চিরকাল স্মরণীয় বরণীয় হয়ে থাকেন। 

 

যারা এরকম সৎ কাজ করে তারা সৎ কাজ নিয়ে উক্তি দিয়ে যান। যাতে তাদের উক্তিগুলো পড়ে অন্যরাও উপকৃত হতে পারে এবং সৎকাজের প্রতি আগ্রহী হয়ে ওঠে। সৎ ব্যক্তির সৎ কাজ দিয়ে একটি জাতিকে আদর্শ জাতি হিসেবে গঠন করে তুলতে পারে।

 

তাই আমাদের সকলের উচিত সবসময় সৎ ভাবে চলা সৎ কাজের মাধ্যমে সমাজে শান্তি শৃঙ্খলা বজায় রাখা।

আজ আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি বিখ্যাত ব্যক্তিদের কিছু সৎ কাজের উক্তি যা পড়ে আপনারা সৎকাজের প্রতি আগ্রহী হয়ে উঠতে পারেন।

 

১. যারা বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম সম্পাদন করে, আল্লাহ তাদেরকে ক্ষমা ও মহান প্রতিদানের প্রতিশ্রুতি দিয়েছেন। সূরা আল মায়িদাহ – আতাতু ।।

 

২. যারা বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম (ভালো কাজ) সম্পাদন করে – আমি সৎকর্মশীলদের পুরস্কার নষ্ট করি না। সূরা আল কাহফ – আয়াতঃ ১০৭ ।।

 

৩. যারা বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম সম্পাদন করে, তাদের জন্য রয়েছে সুসংবাদ এবং মনোরম প্রত্যাবর্তন স্থল। সূরা আর-রাদ- আয়াতঃ ২৯ ।।

 

৪. হে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, যারা ঈমান এনেছে এবং সৎ কাজ সমূহ করেছে, আপনি তাদেরকে এমন জান্নাতের সুসংবাদ দিন, যার পাদদেশে নহর সমূহ প্রবাহমান থাকবে। সূরা আল – বাকারা – আয়াতঃ ২৫ ।।

 

৫. নিশ্চয় আল্লাহ তাদের সঙ্গে আছেন যারা পরহেজগার এবং যারা সৎকর্ম করে। সূরা আন – নাহল আয়াতঃ ১২৮ ।।

 

৬. ভালো কাজের ফলাফল ভালো কিছুই হয়ে থাকে। আর খারাপ কাজের ফলাফল খারাপই হয়ে থাকে। এটাই হলো সৎ কাজের পুরস্কার আর অসৎ কাজের তিরস্কার।

 

৭. যে একটি সৎ কর্ম করবে, সে তার দশ গুণ‌‌ পাবে এবং যে মন্দ কাজ করবে, সে তার সমান শাস্তিই পাবে। বস্তুতঃ তাদের প্রতি জুলুম করা হবে না। সূরা আল আনআম – আয়াতঃ ১৬ ।।

 

৮. যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম সম্পাদন করে,  তাদের অভ্যর্থনার জন্য আছে জান্নাতুল ফেরদৌস। সূরা আল কাহফ – আয়াতঃ ১০৭ ।।

 

৯. যারা ঈমান এনেছে এবং সৎ কাজ করেছে, তাদের প্রাপ্য পরিপূর্ণভাবে দেয়া হবে। আর আল্লাহর অত্যাচারীদেরকে ভালোবাসেন না। সূরা আল ইমরান – আয়াতঃ ৫৭ ।।

 

১০. আর ক্ষমা করার অভ্যাস গড়ে তোল, সৎ কাজের নির্দেশ দাও এবং মূর্খ জাহেলদের থেকে দূরে থাকো। সূরা আল আরাফ, আয়াতঃ ১৯৯ ।।

 

১১. হে মুমিনগণ! তোমরা রুকু করো, সেজদা করো, তোমাদের পালনকর্তার ইবাদত কর এবং সৎ কাজ সম্পাদন করো, যাতে তোমরা সফলকাম হতে পারো ।

সূরা আল হাজ্ব, আয়াতঃ ৭৭ ।

 

আরও পড়ুনঃ

Facebook Status Bangla ||ফেসবুক স্ট্যাটাস বাংলা

জীবন নিয়ে উক্তি হলো অস্ত্বিত্বের প্রতিধ্বনি 

বন্ধু নিয়ে স্ট্যাটাস: আমাদের অবিচ্ছিন্ন সম্পর্কের গল্প

বন্ধুত্বের সম্পর্ক: এক অমূল্য সম্পদ যা জীবনকে সুন্দর করে

কষ্টের স্ট্যাটাস: আমাদের জীবনে দুঃখের সাথে সম্পর্ক ও সম্ভাবনা

 

সৎ কাজ নিয়ে উক্তি শেষ কথা

আজকের এই পোস্টটি সৎ কাজ নিয়ে উক্তি,  সততা নিয়ে উক্তি,  সৎকাজের উক্তি নিয়ে লেখা হয়েছে। সৎ কাজ বলতে সাধারণত ছোট বড় সব ভালো কাজকেই বোঝায়। সৎ কাজ হলো মানুষের জীবনের একটি মৌলিক গুন গুলোর একটি যা মানুষের চরিত্র কে উন্নত করতে সহায়তা করে।

 

যে ব্যক্তি সৎ কাজ করবে সে দুনিয়া ও আখেরাতে সুখ ও সম্মান লাভ করবে। কেননা আল্লাহতালা সৎকাজের আদেশ দিয়েছেন এবং সৎ কাজ করলে আল্লাহ তাআলা খুব খুশি হন। সৎ কাজের মাধ্যমে আপনি আপনার পরিবার – পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব থেকে শুরু করে সকলের নিকট প্রিয় পাত্র হয়ে উঠতে পারেন।

 

আপনি যদি এই পোস্টটি পুরোপুরি পড়ে থাকেন তাহলে এতক্ষণে আশা করি আপনি সৎ কাজের প্রতি আগ্রহী এবং আরও বেশি আগ্রহী হয়ে উঠেছেন। আশা করি সৎ কাজের মাধ্যমে আপনি আপনার জীবন চলার পথকে সুন্দর ও সার্থক করে তুলবেন। 

 

আমাদের সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ। এরকম আরো নতুন নতুন পোস্ট আপডেট পেতে এভাবেই আমাদের সাথে থাকুন। পোস্টটি ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করুন । পোস্ট সম্পর্কে কোন মতামত দেয়ার থাকলে ইনবক্স করুন। ভালো থাকুন সুস্থ থাকুন ।