বিড়ালের বয়স বোঝার উপায়

বিড়ালের বয়স বোঝার উপায় || ৬ টি সহজ উপায়ে

বিড়ালের বয়স বোঝার উপায় নিয়ে লিখা আজকের পোস্টটি আশা করি আপনাদের খুব ভালো লাগবে এবং উপকারে আসবে । এখানে আপনারা আপনাদের বিড়ালের বয়স কিভাবে সঠিকভাবে নির্ধারণ করতে হয় তার বিভিন্ন উপায় জানতে পারবেন। এ সমস্ত উপায় গুলো থেকে যে কোন একটি উপায় আপনি আপনার বিড়ালের বয়স খুব সহজে বের করতে পারবেন।

বিড়ালের বয়স জানাটা খুবই জরুরী একটা ব্যাপার। কারণ বাচ্চা বিড়াল, বড় বিড়াল প্রত্যেকের নির্দিষ্ট বয়স জানা থাকলে তার খাদ্য তালিকা তৈরি করা সহজ হয়ে যায়। এছাড়া বিড়ালের কোন রোগ হলে দ্রুত তার বয়স অনুযায়ী চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করা যায়।

নির্দিষ্ট বয়স না জেনে চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করলে বিড়ালের ক্ষতি হয়ে যেতে পারে। তাই আপনারা যারা বিড়াল লালন পালন করেন তাদেরকে অবশ্যই বিড়ালের বয়স সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে।

আজকের পোস্টটি পুরোটাই পড়ুন এবং  কিভাবে সহজ ভাবে আপনার বিড়ালের বয়স নির্ধারণ করবেন  তার সঠিক উপায় বেছে নিন।

বাচ্চা বিড়ালের বয়স বোঝার উপায়

বড় বিড়ালের তুলনায় বাচ্চা বিড়ালের বয়স বোঝার উপায় কিছুটা আলাদা। এখানে আমরা বিভিন্ন বয়সী বাচ্চা বিড়ালের বয়স নিয়ে  আলোচনা করব। তার মধ্যে রয়েছে ০ – থেকে ৭ দিন, ১ সপ্তাহ থেকে ২ সপ্তাহ, ২ সপ্তাহ থেকে ৩ সপ্তাহ, ৩ সপ্তাহ থেকে ৪ সপ্তাহ, ৪ সপ্তাহ থেকে ৫ সপ্তাহ, ৫ সপ্তাহ থেকে ৬ সপ্তাহ এবং ৬ সপ্তাহের বেশি বয়সী বিড়ালের বাচ্চার বয়স।

বিড়াল সম্পর্কে আরও পড়ুন নিজের লিঙ্ক থেকে 

বিড়াল একটি প্রেমময় প্রাণী বিড়াল এর বৈশিষ্ট্য, খাদ্যাভাস, বাসস্থান ও অন্যান্য তথ্য

০ থেকে ৭ দিন

  1. ওজন হবে ৩ থেকে ৪ আউন্স ।
  2. চামড়া গোলাপি হবে ।
  3. শরীরে একটু কাঁপা কাঁপা ভাব থাকবে ।
  4. চোখ ও কান বন্ধ থাকবে ।
  5. নাক ও কপাল সমান্তরালে থাকবে ।
  6. পেটে নাভির কাছে আংশিক নাড়ি দেখা যাবে। নাড়িটি তৃতীয় দিনে পড়ে যায় ।

১ সপ্তাহ থেকে ৩ সপ্তাহ

  1. ওজন হবে 6 থেকে 8 আউন্স ।
  2. নাক একটু করে উঁচু হতে শুরু করবে ।
  3. চোখ ও কান আংশিক খুলবে ।
  4. পেট দিয়ে একটু একটু হামাগুড়ি দিতে পারবে ‌
  5. বেশিরভাগ সময় খাবে এবং ঘুমাবে ।
  6. চোখের রং সাদা রং ও নীল রঙের হবে ।
  7. একা একা poop এবং pee করতে পারে না । 
  8. মাথা ও ঘাড় একটু সময়ের জন্য তুলে রাখতে পারবে ।

২ সপ্তাহ থেকে ৩ সপ্তাহ

  1. ওজন হবে ৬ থেকে ১২ আউন্স।
  2. বিড়াল ছানার  চোখ পুরোপুরি খুলে যাবে।
  3. গলার আওয়াজ বাড়তে থাকবে ।
  4. মাড়িতে ছোট ছোট দাঁত জন্মাতে শুরু করবে এবং সবকিছু কামড়াতে যাবে ।
  5. বসতে পারবে এবং paw ???? দিয়ে জিনিসপত্র ছুঁতে পারে।
  6. ১৪ দিন থেকে কান খুলতে শুরু করে এবং ২১ দিনে তা পুরোপুরি খুলে যায়।
  7. একটু একটু করে হাঁটতে পারবে এবং কাছে কিছু পেলে তা নিয়ে খেলা শুরু করবে ।

৩ সপ্তাহ থেকে ৪ সপ্তাহ

  1. ওজন হবে 8 থেকে 12 আউন্স
  2. একা একা poop এবং pee করতে পারবে ।
  3.  চোখে রং বদলাতে শুরু করবে ।
  4. নিজেকে চেটে পরিষ্কার করতে পারে ।
  5. সব শুনলে বুঝতে পারে এবং সে দিকে তাকাতে পারে ।
  6. ভালোভাবে হাটতে শিখে যায় এবং লাফ দিয়ে দৌড়ায় ।

৪ সপ্তাহ থেকে ৫ সপ্তাহ

  1. ওজন হবে ১২ আউন্স থেকে ১ পাউন্ড ।
  2. দৌড়াতে পারে এবং উঁচু জায়গায় চড়তে চেষ্টা করে ।
  3. মাটিতে আঁচড়াতে পারে ।
  4. Litter box চিনতে শিখে যায় ।
  5. দুধ ছাড়া অন্য খাবার একটু একটু করে খেতে পারে ।
  6. সামনের ও মাড়ির দাঁত উঠে।
  7. ঘুমানোর চেয়ে বেশি সময় খেলতে পছন্দ করে।

৫ সপ্তাহ থেকে ৬ সপ্তাহ

  1. ওজন হবে ১ পাউন্ড থেকে ১.৫ পাউন্ড।
  2. দুধ খাওয়া ছেড়ে দেয় ।
  3. শিকার করতে শিখে যায় ।
  4. সামাজিক হতে শিক্ষা গ্রহণ করে ।
  5. চোখের রং পুরোপুরি বদলে যায় ।
  6. এক জায়গায় সব সময় থাকতে চায়না ।

বিড়াল সম্পর্কে আরও পড়ুন নিজের লিঙ্ক থেকে 

বিড়ালের চোখের সমস্যা ও তার প্রতিকার, সাথে ঘরোয়া কার্যকরী সমাধান

৬ সপ্তাহের বেশি বয়সী বিড়ালের বয়স বোঝার উপায়

  1. বয়স দেড় পাউন্ডের বেশি হয় ।
  2. সব ধরনের  খাবার খেতে পারে ।
  3. নিয়মিত Litter box ব্যবহার করতে পারে ।

দাঁত পরীক্ষা করে বিড়ালের বয়স বোঝার উপায়

বিড়ালের-বয়স-বোঝার-উপায়

দাঁত দেখে আপনার বিড়ালের বোঝার উপায় হিসেবে প্রথমেই বিড়াল দাঁতের সংখ্যা গণনা করে নিন। সাধারণত বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে তাদের দাঁতের সংখ্যা বাড়তে থাকে । এজন্য দাঁতের সংখ্যা অনুযায়ী আপনি আপনার বিড়ালের বয়স সহজে আন্দাজ করতে পারবেন।

✓✓ একটি বিড়াল ছানার বয়স যখন ২ সপ্তাহ থেকে ৩ সপ্তাহের মাঝামাঝি হয় তখন বিড়ালের ইনসিসর দাঁত গজাতে শুরু করে, ৩ সপ্তাহ থেকে ৪ সপ্তাহের মাঝামাঝি বয়সে ক্যানাইন দাঁত এবং ৪ সপ্তাহ থেকে ৫ সপ্তাহ বয়সে প্রিমোলার দাঁত বের হয়।

✓✓ ৪ সপ্তাহের কম বয়সী বিড়ালের মোলার দাঁত গজায় না। ৬ মাস থেকে ১ বছরের মধ্যে বিড়ালের সব দাঁত গজানো শেষ হয়ে যায়। এ সময় বিড়ালের দাঁতের রং সাদা থাকে।

✓✓ বিড়ালের বয়স যখন ২ বছরের কাছাকাছি হয় তখন এর দাঁত আর সাদা থাকে না সামান্য হলদেটে রঙের হতে দেখা যায়।

✓✓ বিড়ালের বয়স যখন ৩ থেকে ৫ বছরের মাঝামাঝি হয় তখন তার আগে তুলনায় আরো একটু হলুল হতে দেখা যায়। 

✓✓ ৫ বছর থেকে ১০ বছরের মাঝামাঝি বয়সের বিড়ালের দাঁত এত বেশি হলদেটে হয়ে যায় রে আপনি সেই দাঁতের গাঢ়তা দেখে বুঝতে পারবেন তার বয়স কত।

বিড়াল সম্পর্কে আরও পড়ুন নিজের লিঙ্ক থেকে 

ইসলামিক বিড়ালের নাম || ছেলে ও মেয়ে বিড়ালের সুন্দর নাম

চোখের রং দেখে বিড়ালের বয়স বোঝার উপায় 

চোখের রং দেখে বিড়ালের বয়স নির্ধারণ করা একটি সহজ পদ্ধতি। বিড়াল ছানার যখন অল্প বয়সে থাকে তখন তাদের চোখ উজ্জ্বল এবং পরিষ্কার থাকে। প্রাপ্তবয়স্ক বিড়ালের বয়সের সাথে সাথে চোখের রং মেঘলা বা অস্বচ্ছ হতে থাকে।

একটি বিড়াল ছানা যখন জন্ম নেয় তখন তার চোখ বন্ধ থাকে। তার চোখ ধীরে ধীরে খুলে এবং ১ থেকে ২ সপ্তাহ সময় লাগে পুরো চোখ খুলতে। প্রথম কয়েক সপ্তাহে বিড়ালের চোখের রং মেলানিনের বিকাশের সাথে সাথে পরিবর্তিত হতে পারে।

বিড়ালের বয়স যখন ৩ মাস হয় তখন তার চোখের আসল রং স্পষ্ট হয়ে ওঠে। কিছু কিছু বিড়ালের প্রজাতি এমন আছে যে তাদের বয়স প্রাপ্ত বয়স হয়ে গেলেও নীল চোখ ধরে রাখে । তাই এক্ষেত্রে অন্যান্য সূচক গুলো বিবেচনা করতে হবে।

বিড়ালের শরীরের গঠন অনুসারে বয়স নির্ধারণ

বিড়ালের বয়স বোঝার উপায় হিসেবে শরীরের গঠন লক্ষ্য করা একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। সকল প্রাণীর মতো বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে এর শরীরের গঠন পরিবর্তন হয়। আপনি আপনার বিড়ালের সঠিক বয়স অনুমান করার জন্য তার শরীরের আকৃতি বিবেচনা করতে পারবেন।

✓✓ একটি বিড়াল যখন অল্প বয়সী থাকে তখন তার শরীরের গঠন এবং উচ্চ স্তরের কার্যকলাপের কারণে চর্বিহীন এবং পেশীবহুল হয়ে থাকে।

✓✓ বিড়াল যখন মধ্য বয়সে পৌঁছায় তখন তার শরীরের গঠন অল্প বয়সের বিড়ালের তুলনায় আলাদা হয়। এ সময় তার শরীরের গঠন আরো ভরাট এবং গোলাকার হতে থাকে।

✓✓ বয়স্ক বিড়ালের শরীরের গঠনের ক্ষেত্রে দেখা যায় যে এদের কাঁধের হাড় নরম হবে এবং আলগা চামড়া থাকবে।

কোট এবং পশম থেকে বিড়ালের বয়স বোঝার উপায়

বিড়ালের কোট এবং পশম থেকেও এর বয়স সম্পর্কে ধারণা পাওয়া যায়। বিড়াল ছানার শরীর সাধারণত নরম এবং তুলতুলে পশম দ্বারা আবৃত থাকে। বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে তার পশম মসৃণ হতে থাকে এবং ঘন কোট থাকে।

বিড়ালছানার বয়স বাড়ার সাথে সাথে সে খুব প্রাণবন্ত হয়ে ওঠে। এ সময় তার পশম কমতে শুরু করে এবং পশমের রং ধূসর লোমের মত হয়ে যায়। এই লোমগুলো নির্দিষ্ট কিছু জায়গায় পাতলা হয়ে যেতে পারে। 

এছাড়া বয়স্ক বিড়ালদের সাজসজ্জা করার ক্ষমতা হারিয়ে যায়। এ সময় তাদের রুক্ষ কোট টেক্সচার থাকতে পারে।

বিড়াল সম্পর্কে আরও পড়ুন নিজের লিঙ্ক থেকে 

বিড়ালের খাবার তালিকা থেকে পুষ্টি চাহিদা পূরণের বিস্তারিত তথ্য

পেশীর স্বর পরীক্ষা করার মাধ্যমে বয়স বোঝার উপায়

বিড়ালের বয়স বোঝার উপায় হিসেবে  পেশীর স্বর পরীক্ষা করা যেতে পারে। বিড়াল যখন কম বয়সী থাকে তখন তাদের নরম পেশি থাকে। বিড়াল যখন আস্তে আস্তে বড় হয় তখন তার পেশী আরোও বিকশিত হয় এবং দৃঢ় হয়।

একটু প্রাপ্তবয়স্ক বিড়ালের সাধারণত সংজ্ঞায়িত পেশী থাকে। বিড়ালের বয়স প্রাপ্ত বয়স্ক থেকে বেশি বাড়ার সাথে সাথে পেশী ক্ষয় হতে শুরু করে অর্থাৎ পেশীর স্বর হ্রাস পেতে শুরু করে।

ঘুমের ধরন দেখে বিড়ালের বয়স বোঝার উপায়

ঘুমের-ধরন-দেখে-বিড়ালের-বয়স-বোঝার-উপায়

সাধারণত বিড়ালদের বয়স বাড়ার সাথে সাথে এদের ঘুমের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিড়ালরা তাদের জীবনের অধিকাংশ সময়ই ঘুমের মধ্যে দিয়ে কাটাতে পছন্দ করে। আপনার বাড়িটি কখন কতটুকু ঘুমাচ্ছে সেদিকে আপনার নজর রাখা উচিত ‌।

বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে এদের ঘুমের সময়সূচিতে কোন পরিবর্তন হচ্ছে কিনা সে ব্যাপারে দৃষ্টি রাখতে হবে। তাহলে আপনি সহজে আপনার বিড়ালের বয়স নির্ধারণ করতে পারবেন।

✓✓ অল্প  বয়সের বিড়াল খুব প্রাণবন্ত থাকে। এরা ঘুমানোর চেয়ে খেলাধুলা করতে এবং অন্যান্য দিকে সক্রিয় থাকে বেশি। অপরদিকে বয়স্ক বিড়ালরা বেশি বিশ্রাম নিতে চায়।

✓✓ সাধারণ ক্ষেত্রে দেখা যায় যে বয়স্ক বিড়াল সারা রাত জেগে থাকতে পারে এবং দিনের বেলা এরা বেশি ঘুমাতে পারে। তবে বিড়ালের বয়স যখন বার্ধক্যে পৌঁছায় তখন তারা রাতের দিকে কাঁদতে পারে।

✓✓ একটি বিড়ালের বয়স বাড়ার সাথে সাথে কার্যকলাপের মাত্রা ধীরে ধীরে কমতে শুরু করে। এজন্য এদের ঘুমাতে বেশি সময় লাগে।

বিড়ালের বয়স বোঝার উপায় হিসেবে লিটার বক্স পরীক্ষা

বিড়ালের লিটার বক্স বলতে বোঝায় যেখানে বিড়াল মলমূত্র ত্যাগ করে থাকে। এই লিটার বক্স পরীক্ষা করার মাধ্যমে বিড়ালের বয়স বোঝা যেতে পারে। 

সাধারণত বয়স্ক-বিড়ালদের স্বাস্থ্য সমস্যা থাকতে পারে এজন্য তাদের মলমূত্রত্যাগের চাপ সামলানোর ক্ষমতা কমে যায়। এ বিষয়টি প্রতিরোধ করার জন্য নিয়মিত লিটার বক্স পরীক্ষা করতে হবে এবং দেখতে হবে যে আপনার বিড়ালটি সঠিকভাবে এটি ব্যবহার করতে পারছে কিনা।

লিটার বক্স ব্যবহারের ক্ষেত্রে বেশি বয়সী বিড়ালের যে সকল সমস্যা গুলো হতে পারে তার মধ্যে রয়েছে — বিড়ালের প্রদাহ জনিত সমস্যা থাকতে পারে, দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে, কিডনি বা লিভার বিকল হতে পারে।

মানসিক চাপ বা স্ট্রেসের কারণে একটি বয়স্ক বিড়ালের লিটার বক্সে মলমূত্রত্যাগের সমস্যা দেখা দিতে পারে। এজন্য যতটা সম্ভব বিড়ালের আশেপাশের পরিবেশ নিরিবিলি রাখতে হবে। 

বিড়াল সম্পর্কে আরও পড়ুন নিজের লিঙ্ক থেকে 

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য || বিড়াল নিয়ে উক্তি 

শেষ কথা

আজকের এই পোস্টটিতে বিড়ালের বয়স বোঝার উপায় হিসেবে বিভিন্ন পদ্ধতি আলোচনা করা হয়েছে। এই সহজ পদ্ধতি গুলোর যে কোন একটি অবলম্বন করে অথবা সবগুলো পদ্ধতি পর্যালোচনা করে আপনি আপনার আদরের বিড়ালের বয়স কত তা সঠিকভাবে নির্ধারণ করতে পারবেন।

বিড়ালের সঠিক বয়স জানা এর লালন পালনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন বয়সী বিড়ালের খাবার বিভিন্ন রকম হয়ে থাকে এবং বিভিন্ন বয়সী বিড়াল বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। এছাড়া এদের চিকিৎসার ব্যবস্থা ও আলাদা হয়ে থাকে।

বিড়ালের সঠিক বয়স নির্ধারণ করার মাধ্যমে আপনি আপনার পছন্দের আদরের বিড়ালটিকে সঠিক খাবার দিতে পারবেন। এছাড়াও তার যত্ন সঠিকভাবে নিতে পারবেন। বিড়ালের কোনরকম শারীরিক সমস্যা গুলো খুব সহজেই পশু চিকিৎসকের কাছ থেকে তার বয়স অনুযায়ী চিকিৎসা নিতে পারবেন। তাই আশা করি উপরে পদ্ধতি গুলো আপনার অনেক কাজে আসবে।

পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। পোস্ট সম্পর্কে কোন কিছু বলার থাকলে নিচে ইনবক্স করুন। পোস্টটি ভালো লাগলে বন্ধু বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এ ধরনের নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ভালো থাকুন সুস্থ থাকুন।