বিড়ালের উপকারিতা ও অপকারিতা

বিড়ালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন 

বিড়ালের উপকারিতা ও অপকারিতা– বিড়াল এমন একটি প্রাণী যাকে পছন্দ করে না এরকম মানুষ খুব কমই পাওয়া যায়। আমরা অনেকেই বিড়াল পছন্দ করি এবং বিড়াল লালন পালন করে থাকি। আবার অনেকে এরকম আছেন বিড়াল পছন্দ করেন কিন্তু লালন পালন করে না।

আপনারা যারা বিড়াল পালন করতে পছন্দ করেন বা করেন, তাদেরকে অবশ্যই বিড়ালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হবে। পৃথিবীতে প্রায় সব কিছুরই উপকারিতা এবং অপকারিতা রয়েছে। বিড়াল ও এই নিয়মটি থেকে আলাদা কিছু নয়।

বিড়ালের যে শুধু উপকারিতা আছে তাও নয় এর রয়েছে কিছু অপকারিতা ও। আজকে আমরা আমাদের পোস্টে আলোচনা করব বিড়ালের উপকারিতা ও অপকারিতা নিয়ে। আপনি বিড়ালের উপকারিতা গুলো গ্রহণ করতে পারেন এবং অপকারিতা অর্থাৎ ক্ষতিকর দিকগুলো অবশ্যই এড়িয়ে চলতে হবে।

বিড়ালের উপকারিতা কি কি?

বিড়ালের প্রথম এবং প্রধান কার্যকরী উপকারিতা হলো এই প্রাণীটি আপনার একাকীত্ব দূর করার জন্য আপনার সঙ্গী হতে পারে। বিড়াল যদি একবার আপনার পোষ মানে তাহলে সে সব সময় আপনার সাথে সঙ্গীর মতো হয়ে থাকবে। নিজের একাকীত্ব দূর করতে চাইলে আপনি অবশ্যই বিড়াল পুষতে পারেন।

বিড়ালের উপকারিতা ও অপকারিতা নিয়ে আলোচনা করার প্রথমে আমরা এখানে উল্লেখ করলাম বিড়ালের উপকারিতা গুলো কি কি? তাহলে চলুন বিড়াল পোষার উপকারিতা কি তা জেনে নিন।

✓✓ একটি বিড়ালের রক্ষণাবেক্ষণ খরচ তুলনামূলকভাবে কম হয়ে থাকে। অন্যান্য পোষা প্রাণী লালন পালনের ক্ষেত্রে খরচ বেশি হয় আবার তার প্রতি বেশি মনোযোগ দিতে হয়। তবে বিড়াল রক্ষণাবেক্ষণের জন্য তার প্রতি খুব বেশি মনোযোগের প্রয়োজন হয় না সে নিজে আপনার সঙ্গী হয়ে থাকবে। এবং আপনার মনোযোগ আকৃষ্ট করবে।

✓✓ যারা অবসর সময় পার করার জন্য সঙ্গী খুঁজে থাকেন। তাদের জন্য বিড়াল হতে পারে খুবই ভালো একজন সঙ্গী। বিড়ালের সাথে অবসর সময় কাটালে আপনার সময়টা অবশ্যই ভালো যাবে।

✓✓ যেসব মানুষের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তারা তাদের উদ্বেগ এবং বিষন্নতা দূর করার জন্য বিড়াল লালন পালন করতে পারেন। বিড়াল আপনার মানসিক প্রশান্তি এনে দিতে পারে।

✓✓ যারা বাস্তব জীবন ধারার মানসিকতা সম্পন্ন হয়ে থাকেন তাদের জন্য বিড়াল খুবই ভালো। কারণ তারা স্বাধীন এবং অল্প সময়ের জন্য একা থাকতে পারে।

✓✓ যারা সীমিত গতিশীলতা যুক্ত ব্যক্তি তাদের জন্য বিড়াল একটি ভালো পছন্দ হতে পারে। কারণ এই সব ব্যক্তিদের জন্য কুকুরের মত বেশী ব্যায়ামের প্রয়োজন হয় না। 

✓✓ আপনি যদি ভ্রমন করতে পছন্দ করেন তাহলে আপনার ভ্রমণ সঙ্গী হতে পারে বিড়াল। বিড়ালের সাথে আপনি ঘনঘন ভ্রমণ করতে পারবেন।

✓✓ আপনি যদি আপনার স্ট্রেস এবং রক্তচাপ কমাতে চান তাহলে বিড়াল পালন আপনার জন্য উপকারী হতে পারে।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্কে ভিজিট করুন 

বিড়ালের পায়খানা না হলে করনীয় সম্পর্কে সঠিক তথ্য জানুন

বিড়ালের উকুন দূর করার উপায় সম্পর্কে সহজেই জেনে নিন

 

ইসলামে বিড়াল পালনের উপকারিতা

 

বিড়ালের-উপকারিতা-ও-অপকারিতা

বিড়ালের উপকারিতা ও অপকারিতা . শান্তিপ্রিয় প্রাণীদের মধ্যে বিড়াল হচ্ছে অন্যতম। ইসলামে বিড়াল পালনের উপকারিতা রয়েছে। ইসলামিক দৃষ্টিতে বিড়ালের উপকারিতা গুলো নিয়ে আলোচনা করা হলোঃ

✓✓ হযরত কাবশা বিনতে কা’ব  ইবনে মালিক রাঃ বলেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, বিড়াল নাপাক প্রাণীর মধ্যে পড়ে না তাই বিড়ালকে ওজুর পাত্র থেকে পানি খাওয়ানো যাবে।

✓✓ ইসলামিক দৃষ্টিকোণ থেকে বিড়াল পালনের জন্য কোন বাধা নেই। তবে এক্ষেত্রে নিশ্চিত করতে হবে যে বিড়াল যেন পর্যাপ্ত খাদ্য ও পানীয় পায়। 

✓✓ আপনার ঘরে যদি কোন বিড়াল থাকে তাহলে সেখানে জ্বীন আসার কোন আশঙ্কা থাকে না। কারণ বিড়াল জ্বীনের সাথে থাকা যেসব নেগেটিভ এনার্জি আছে সেগুলো শোষণ করতে পারে।

✓✓ মহান আল্লাহ তায়ালা বিড়ালের শরীরে এমন একটি ব্যাকটেরিয়া দিয়েছেন যা আমাদের আশেপাশে থাকা সকল নেগেটিভ এনার্জিকে শোষণ করতে পারে।

কালো বিড়াল দিয়ে মানুষের মনে রহস্যের শেষ নেই। অনেকে মনে করেন কালো বিড়াল হচ্ছে অশুভ আবার অনেকে মনে করেন যে কালো বিড়াল হচ্ছে শুভ। এই শুভ অশুভ দোটানা থেকে বেরিয়ে আসতে পড়ুন কালো বিড়ালের উপকারিতা ও অপকারিতা ।

কালো বিড়ালের উপকারিতার মধ্যে রয়েছে: 

√ স্কটিশ দেশের অধিবাসীরা বিশ্বাস করে যে তাদের ঘরে যদি কালো বিড়াল আসে তাহলে সেটা হবে উন্নতির প্রতীক। তারা আরো বিশ্বাস করে যে যদি কোন মহিলা কালো বিড়াল পালন করে থাকে তবে তার অনেক শুভাকাঙ্ক্ষী হবে।

√ ইতালিয়ান অধিবাসীরা মনে করেন কালো বিড়াল ঘুমের সময় তার নাক দ্বারা যে ঘরঘর শব্দের সৃষ্টি করে সেটা শোনা সৌভাগ্যের বিষয়।

√ পশ্চিমা দেশের অনেক বউরা তাদের স্বামীর মঙ্গলের জন্য বাসায় কালো বিড়াল পালন করে থাকে।

√ ইংল্যান্ড নাবিকরা তাদের যাত্রাপথে ভালো আবহাওয়ার প্রত্যাশায় সঙ্গে করে কালো বিড়াল রাখত।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্কে ভিজিট করুন 

শীতকালে বিড়ালের যত্নের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা

বিড়ালের বয়স বোঝার উপায় || ৬ টি সহজ উপায়ে

 

কালো বিড়ালের অপকারিতার মধ্যে রয়েছে: 

✓✓ কালো বিড়ালের অপকারিতা হিসেবে বলা যায় কালো বিড়ালকে অনেকে শয়তানের অবতার মনে করেন।

✓✓ ইংল্যান্ডের অধিবাসীদের অনেকে মনে করে যে বাড়িতে কালো বিড়াল থাকে সেই বাড়ি হলো ভূত প্রেতের আস্তানা। 

✓✓ অনেকে কালো বিড়াল কে প্রেতাত্মা, অশুভ আত্মা বা ডাইনির ভূমিকায় অবতীর্ণ করেন।

বিড়ালের উপকারিতা ও অপকারিতা এবং ক্ষতিকর দিক 

 

বিড়ালের-উপকারিতা-ও-অপকারিতা

বিড়ালের তেমন কোন অপকারিতা বা ক্ষতিকর দিক থাকে না। তবে বাইরের বিড়ালের মধ্যে কিছু জীবাণু থাকে যার সংস্পর্শে আসলে বিভিন্ন রোগ ব্যাধি হতে পারে। তাই বিড়াল পোষার জন্য আপনাকে অবশ্যই সেটিকে বাড়ির মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

বিড়াল লালন পালনের ক্ষেত্রে বিড়ালের ক্ষতিকর দিক গুলো নিয়ে আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে।

নিচে বিড়ালের কিছু অপকারিতা দেওয়া হলোঃ

✓✓ কিছু কিছু মানুষ এমন থাকে যাদের বিড়ালের খুশকি, পশম বা লালা থেকে এলার্জির প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।

✓✓ বিড়ালের জন্য নিয়মিত পশু চিকিৎসা, পরীক্ষা, টিকা এবং অসুস্থতার চিকিৎসা প্রয়োজন হয়। যা ব্যয়বহুল হতে পারে।

✓✓ বিড়াল জলাতঙ্ক এবং টক্সোপ্লাজমোসিস এর মত রোগ গুলি মানুষের কাছে প্রেরণ করতে পারে।

✓✓ বিড়ালের লিটার বক্স যদি নিয়মিত পরিষ্কার না করা হয় তাহলে এটা থেকে অস্বস্তিকর গন্ধ বের হতে পারে।

✓✓ বিড়ালের একটি স্বাভাবিক প্রবৃত্তি হল স্ক্র্যাচ এবং নখর করা। এই প্রবৃদ্ধির কারণে ঘরের আসবাবপত্র এবং অন্যান্য গৃহস্থলী সামগ্রীর ক্ষতি হতে পারে।

✓✓ বিড়াল fleas and ticks বাড়িতে নিয়ে আসতে পারে যা নির্মূল করা কষ্টসাধ্য ব্যাপার।

✓✓ একটি বিড়ালকে সবসময় বাড়িতে রাখলে তার আচরণগত সমস্যা হতে পারে। এজন্য সে বিরক্তিকর এবং ধ্বংসাত্মক হয়ে উঠতে পারে। আবার বাইরে যে বিড়াল গুলো থাকে তাদের আঘাত, অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

✓✓ কিছু কিছু মানুষ আবেগপ্রবণ হয়ে বিড়াল লালন পালন শুরু করে। কিন্তু একসময় বুঝতে পারি যে এটি যত্ন নিতে বেশি ব্যয় হচ্ছে এবং সে এটা বহন করতে পারছে না। এ অবস্থায় সে বিড়ালটিকে পরিত্যাগ করে।

✓✓ অনেক সময় বিড়াল ও প্রত্যাশিত আচরণ করতে পারে। যেমন সে সতর্কতা ছাড়া কামড়ানো বা আঁচড়ানোর মত আচরণ প্রদর্শন করতে পারে।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্কে ভিজিট করুন 

বিড়ালের জ্বর হলে করণীয় সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে

বিড়ালের খাবার তালিকা থেকে পুষ্টি চাহিদা পূরণের বিস্তারিত তথ্য

বিড়ালের লোম কি ক্ষতিকর

বিড়ালের উপকারিতা ও অপকারিতা নিয়ে আলোচনা করার সময় প্রশ্ন হতে পারে বিড়ালের লোম কি  ক্ষতিকর? এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

বিড়ালের লোম অবশ্যই আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিড়ালের শরীরের লোম কোনভাবে যদি আমাদের কেটে চলে যায় সেটির মাধ্যমে বিভিন্ন রোগব্যাধি জন্মাতে পারে। বিড়ালের লোম পেটে চলে যাওয়ার ফলে ডিপথেরিয়া এবং হাঁপানির মত জটিল রোগ সৃষ্টি হতে পারে।

আমাদেরকে বিড়াল পালনের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে যে বিড়ালের যেন কোনভাবে আমাদের পেটে চলে না যায়। বিশেষ করে বয়স্ক এবং শিশুদেরকে এ ব্যাপারে সচেতন করে তুলতে হবে।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্কে ভিজিট করুন 

ইসলামিক বিড়ালের নাম || ছেলে ও মেয়ে বিড়ালের সুন্দর নাম ||

বিড়াল একটি প্রেমময় প্রাণী বিড়াল এর বৈশিষ্ট্য, খাদ্যাভাস, বাসস্থান ও অন্যান্য তথ্য

বিড়ালের চোখের সমস্যা ও তার প্রতিকার, সাথে ঘরোয়া কার্যকরী সমাধান

শেষ কথা

বিড়ালের উপকারিতা ও অপকারিতা নিয়ে যারা জানতে চাচ্ছিলেন আশা করি আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন আজকের এই পোস্টটিতে। এই পোস্টটিতে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানার পর আপনি অবশ্যই আপনার বিড়াল পালনের ব্যাপারে আরও সচেতন হতে পারবেন।

পোস্টটি পড়ে যদি আপনার কাজে আসে তাহলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন। যাতে করে অন্যরাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে।

এ ধরনের নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। পোস্টটি সম্পর্কে আপনার যদি কোন রকমের মতামত দরকার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানান। 

আজ এ পর্যন্তই। ভালো থাকুন সুস্থ থাকুন।