বিড়ালের পায়খানা না হলে করনীয়

বিড়ালের পায়খানা না হলে করনীয় সম্পর্কে সঠিক তথ্য জানুন

বিড়ালের পায়খানা না হলে করণীয় সম্পর্কে জানা আপনার জন্য খুবই জরুরী যদি আপনি বিড়াল লালন পালন করে থাকেন।

বিড়ালের মল ত্যাগে সমস্যা হতে পারে এটা কোন অস্বাভাবিক ব্যাপার নয়। তবে বিড়াল যদি ২-৩ দিনের বেশি পায়খানা না করে তাহলে সেটা অবশ্যই চিন্তার ব্যাপার। এক্ষেত্রে আপনাকে দ্রুত পদক্ষেপ নিতে হবে এবং সমস্যাটি সমাধানের সঠিক উপায় বেছে নিতে হবে।

একজন মানুষ যখন একটি বিড়াল লালন-পালন করে তখন সেই বিড়ালটি পুরো পরিবারের সদস্য হিসেবে বেড়ে উঠতে থাকে। এই সদস্যটি যদি কোন ভাবে অসুস্থ হয়ে পড়ে তাহলে সবাই চিন্তিত হয়ে পড়ে।

বিড়ালের সমস্যাটি যদি হয় নিয়মিত সময়সূচিতে মলত্যাগ না করা তাহলে অবিলম্বে তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এতে করে আবার সে পূর্বে সময়সূচিতে মল ত্যাগ করবে ‌।

আজকের এই পোস্টটিতে আপনারা জানতে পারবেন বিড়ালের পায়খানা না করার কারণ, পায়খানা না হওয়ার লক্ষণ, পায়খানা না হলে করণীয়, বিড়ালের কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া প্রতিকার এবং বিড়ালের পটি না হলে করনীয় চিকিৎসা সম্পর্কে বিস্তারিত তথ্য। 

তাহলে আর দেরি না করে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে নিন।

বিড়ালের পায়খানা না হলে করণীয়

বিড়ালের পায়খানা না হলে করণীয় সম্পর্কে জানা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিড়ালের সুস্বাস্থ্য নির্ভর করে তার পাচনতন্ত্রের উপর। তাই তার হজম জনিত সমস্যা যাতে দীর্ঘদিন না হয় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

বিড়াল যদি সঠিক সময়সূচিতে মাল-ত্যাগ না করে তাহলে এটি একটি খারাপ অবস্থার সৃষ্টি করতে পারে। এ বিষয়ে আতঙ্কিত না হয়ে তার লক্ষণগুলো খেয়াল করুন। আপনি যদি নিশ্চিত হন যে তার পায়খানা হচ্ছে না তাহলে সঠিক পদক্ষেপ নিন।

নিচে বিড়ালে পায়খানা না হলে করণীয় সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হলোঃ

✓✓ বিড়ালের পায়খানা না হওয়ার প্রথম ও প্রধান কারণ হলো ডিহাইড্রেশন। এজন্য প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার বিড়ালের জন্য সুপেয় পানির সুব্যবস্থা রয়েছে। অর্থাৎ আপনার পোষা বিড়ালটি যাতে ইচ্ছেমতো পানি খেতে পারে সেই ব্যবস্থা রাখতে হবে।

✓✓ এবার তার খাবারের দিকে লক্ষ্য করতে হবে। বিড়ালের খাবারের ডায়েটে ফাইবার যোগ করতে হবে এবং এতে উচ্চ ফাইবার যুক্ত ভেজা খাবার রাখতে হবে। তাদের খাবারের সাথে নিয়মিত বিভিন্ন ধরনের শাকসবজি যেমন কুমড়ো পিউরি যোগ করতে হবে।

✓✓ সুপেয় পানির সুব্যবস্থা থাকার পরেও এবং খাবারের ফাইবার যুক্ত থাকলেও যদি বিড়ালের পায়খানা  না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

✓✓ পশু চিকিৎসক বিড়ালের সমস্যা তীব্রতা বোঝার পর প্রয়োজনে চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করবেন। বিড়ালের মল ত্যাগ বন্ধ হওয়ার কারণ খুঁজে বের করবে। আপনার বিড়ালের জন্য যদি পূর্ববর্তীতে কোন চিকিৎসা গ্রহণ করে থাকেন সেটা অবশ্যই চিকিৎসককে জানাতে হবে।  এক্ষেত্রে তিনি জোলাপ বা এনিমার পরামর্শ দিতে পারেন। এভাবেই চিকিৎসা প্রয়োজনীয় চিকিৎসা দিবেন।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্ক ভিজিট করুন 

বিড়ালের বয়স বোঝার উপায় || ৬ টি সহজ উপায়ে

বিড়ালের পায়খানা না হওয়ার কারণ

বিড়ালের-পায়খানা-না-হলে-করনীয়

আপনার বিড়াল কেন পায়খানা করছে না এই বিষয়টির সঠিক উত্তর জানতে হলে আপনাকে আর কোন খোঁজাখুঁজি করার দরকার নেই। কারণ এখানে আপনি আপনার উত্তর গুলো পেয়ে যাবেন।

বিড়ালদের পায়খানা না হওয়ার পিছনে বিভিন্ন সম্ভাব্য কারণ রয়েছে। আপনি যদি এই কারণগুলো সঠিকভাবে পর্যবেক্ষণ করে বুঝতে পারেন তাহলে সহজেই চিকিৎসা ব্যবস্থা নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে সমস্যাটি খুঁজে বের করার চেষ্টা করতে হবে। বিড়ালের স্বাভাবিক কার্যকলাপ গুলো খেয়াল করতে হবে এবং সে নিয়মিত মলত্যাগ করছে কিনা সেটাও খেয়াল করতে হবে।

আপনার সুবিধার জন্য বিড়ালের পায়খানা না হওয়ার কিছু সম্ভাব্য কারণ নিচে দেওয়া হলোঃ 

  1. ডিহাইড্রেশন ।
  2. লো ফাইবার ডায়েট ।
  3. পায়ুপথে ব্লক বা ঘা ।
  4. হেয়ার বল ।
  5. অতিরিক্ত grooming ।
  6. কাপড় বা হাড় গিলে ফেলা ।
  7. টিউমার বা নাড়ির সমস্যা ।
  8. অতিরিক্ত মোটা হওয়া ।
  9. কোলনের আকার অস্বাভাবিক হওয়া ।
  10. ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া ।
  11. Buttocks এ লোম জট বাধা ।
  12. নিউরোলজিক্যাল সমস্যা ।
  13. প্রোস্টেট গ্ল্যান্ড বড় হয়ে যাওয়া ।

উপরে উল্লেখিত কারণ গুলো আপনার বিড়ালের মধ্যে পর্যবেক্ষণ করলে আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার বিড়ালের পায়খানা হচ্ছে না। তখন আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন যে, এই সমস্যাটি প্রাথমিক চিকিৎসাতেই সমাধান হবে নাকি চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্ক ভিজিট করুন 

বিড়ালের জ্বর হলে করণীয় সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে

বিড়াল একটি প্রেমময় প্রাণী বিড়াল এর বৈশিষ্ট্য, খাদ্যাভাস, বাসস্থান ও অন্যান্য তথ্য

বিড়ালের পায়খানা না হওয়ার লক্ষণ

বিড়ালের পায়খানা না হলে করণীয় সম্পর্কে জানার জন্য আপনাকে অবশ্যই বুঝতে হবে পায়খানা না হওয়ার লক্ষণ গুলো কি কি। বিড়ালের পায়খানা না হলে তার শরীরে ক্রিয়া-কলাপের বেশ কিছু লক্ষণ প্রকাশ পায়।

অন্যান্য সকল প্রাণীর মতো বিড়ালের পায়খানা না হলে সে অস্বস্তি বোধ করতে থাকে। এ সময়ে তার সমস্যাটি বুঝতে হলে আপনাকে অবশ্যই তা শারীরিক লক্ষণগুলো পর্যবেক্ষণ করে দেখতে হবে। 

বিড়াল পায়খানা না করলে কি হয় তার জন্য কী কী লক্ষণ গুলো দেখা যায় তার মধ্যে অন্যতম লক্ষণ গুলো নিচে উল্লেখ করা হলোঃ 

  1. মলত্যাগ করার সময় কান্নার মত শব্দ করা ।
  2. বার বার লিটার বক্সে যাওয়ার পর ও মল ত্যাগ না করা ।
  3. ক্ষুধামন্দা ।
  4. তন্দ্রাভাব ।
  5. বমি ।
  6. পেটে অস্বস্তি অনুভব ।
  7.  মিউকাস বা রক্তসহ ছোট, শুকনো বা শক্ত মল ।
  8. Grooming না করা বা কমিয়ে দেওয়া ।

আপনার  আদরের পোষা বিড়ালের মধ্যে যদি উপরের লক্ষণ গুলো দেখা দিলে আপনাকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নুরের দেখাশোনা করতে হবে।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্ক ভিজিট করুন 

বিড়াল সম্পর্কে ১০টি বাক্য || বিড়াল নিয়ে উক্তি 

বিড়ালের কোষ্ঠকাঠিন্যের ঘরোয়া প্রতিকার 

বিড়ালের-পায়খানা-না-হলে-করনীয়

আপনার আদরের পোষা বিড়ালটি  যদি সময় মতো মল ত্যাগ না করে তাহলে সেটা আপনার জন্য উদ্বেগের বিষয় হতে পারে। বিড়ালের মল ত্যাগে সমস্যা হলে সেটি তার ভেতরের সমস্যা হিসেবে বিবেচিত হয়।

সৌভাগ্যবশত বিড়ালের পায়খানা না হলে করনীয় হিসেবে ঘরোয়া প্রতিকার নেওয়া যেতে পারে। নিচে ঘরোয়া প্রতিকার সম্পর্কে আলোচনা করা হলো।

✓✓ ঘরোয়া প্রতিকারের প্রথম পদক্ষেপ হলো আপনার বিড়াল যে খাবার খায় সেটা পরিবর্তন করতে হবে। তার খাবার থেকে সে যেন প্রচুর পরিমাণে হাইড্রেশন পায় সেটা নিশ্চিত করতে হবে। এজন্য বিড়ালের খাবারে মাছ, মুরগি এবং টার্কির মধ্যে প্রাকৃতিক উপাদানের সাথে টিন জাত খাবার যোগ করে ডায়েট পরিবর্তন করতে হবে।

✓✓ বিড়ালের খাবারের সাথে সর্বদা পরিষ্কার পানির সুব্যবস্থা রাখতে হবে। এতে করে বিড়ালের ডিহাইড্রেশন হওয়ার কোন সম্ভাবনা থাকবে না। এবং বিড়ালের মল ত্যাগ সহজ হয়ে যাবে।

বিড়ালের পায়খানা না হলে করনীয় চিকিৎসা

বিড়ালের মল ত্যাগে সমস্যা হলো একটি স্বাভাবিক স্বাস্থ্য সমস্যা। আপনার আদরের বিড়ালটি যদি দুই দিনের বেশি সময় ধরে মলত্যাগ না করে তাহলে অবশ্যই পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। 

আপনার বিড়ালের পটি না হলে করণীয় জেনে তাকে সুস্থ করার জন্য আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করতে পারেন।

  1. মল ত্যাগে সাহায্য করার ওষুধ দেওয়া ।
  2. বেশি বেশি পানি পান করানো ।
  3. ম্যানুয়ালি বল সরানো । 
  4. স্টুল সফটনার ব্যবহার ।
  5. Enema করা ।
  6. Large Intestine এর সংকোচন ক্ষমতা বাড়ানোর ওষুধ।
  7. অপারেশনের মাধ্যমে Bowel এর বাধা দূর করা।
  8. ব্যায়াম বেশি করানো ।
  9. বারবার না খাওয়ানো থেকে ভালো  কোয়ালিটির খাবার খাওয়ানো।
  10. চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাই ফাইবার ডায়েট দেওয়া ।

বিড়াল নিয়ে আরও পড়তে নিচের লিঙ্ক ভিজিট করুন 

বিড়ালের খাবার তালিকা থেকে পুষ্টি চাহিদা পূরণের বিস্তারিত তথ্য

ইসলামিক বিড়ালের নাম || ছেলে ও মেয়ে বিড়ালের সুন্দর নাম

শেষ কথা

আজকের পোস্টটিতে বিড়ালের পায়খানা না হলে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। বিড়ালের পায়খানা না হলে সেটি তার মালিকের কাছে উদ্বেগের বিষয় হয়ে ওঠে। এজন্য যারা বিড়াল পালন করেন তাদেরকে অবশ্যই এ বিষয়ে সম্পর্কে পূর্ব ধারণা রাখতে হবে। তাহলে আপনার আদরের বিড়ালটি কোন ভাবে তার পাচনতন্ত্রের সমস্যায় আক্রান্ত হলে আপনি খুব দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

আজকের পোস্টটি যদি আপনি পুরোটাই পড়ে থাকেন তাহলে আশা করি এতক্ষণে বিড়ালের পায়খানা না হলে করণীয় সম্পর্কে আপনার পূর্ণ ধারনা হয়ে গেছে । এই সম্পর্কে আপনি অন্যান্যদের ও জানাতে পারেন। এজন্য আপনি এই পোস্টটি  আপনার বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজন এবং অন্যদের সাথে শেয়ার করুন যাতে তারা এই গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান সম্পর্কে জানতে পারে।

পোস্টটি পুরোটাই পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই । পোস্ট সম্পর্কে কোন কিছু বলার থাকলে ইনবক্স করুন। প্রতিনিয়ত এই ধরনের নতুন নতুন পোস্ট আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ভালো থাকুন সুস্থ থাকুন।